২৭শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ / ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ / ১৯শে জিলকদ, ১৪৪৫ হিজরি / সন্ধ্যা ৭:৩৭

আবারো শীর্ষে ফিনল্যান্ড

টানা ষষ্ঠবারের মতো বিশ্বের সবচেয়ে সুখী দেশের খেবাব পেয়েছে ফিনল্যান্ড। সাম্প্রতিক প্রতিবেদনে জানা গেছে, ফিনরা (ফিনল্যান্ডের নাগরিক) সবচেয়ে চমৎকার জীবনযাপন করছে। অন্যদিকে এ তালিকায় পিছিয়েছে বাংলাদেশের অবস্থান ১১৮তম। ২০২২ সালে সুখী দেশগুলোর মধ্যে ৯৪তম ছিল বাংলাদেশ। এ ছাড়া বিশ্বের সবচেয়ে অসুখী দেশের তালিকায় এবার বাংলাদেশ রয়েছে ২০তম অবস্থানে।

২০শে মার্চ ছিল বিশ্ব সুখ দিবস। প্রতি বছর এ দিবস উপলক্ষ্যে সুখী দেশের তালিকা প্রকাশ করে জাতিসংঘ। এবারও সোমবার ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট-২০২৩ প্রকাশ করা হয়। জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশন নেটওয়ার্কের তত্ত¡াবধানে প্রতিবেদনটি করা হয়।

এই তালিকায় ফিনল্যান্ডের প্রতিবেশী নর্ডিক রাষ্ট্রগুলোও ভালো অবস্থানে রয়েছে। যেমন: ডেনমার্ক, আইসল্যান্ড, সুইডেন এবং নরওয়ে শীর্ষ দশে রয়েছে। মাথাপিছু জিডিপি, রাষ্ট্রের সামাজিক সুরক্ষা নীতি, স্বাস্থ্যকর জীবন প্রত্যাশা, স্বাধীনতা, উদারতা এবং কম দুর্নীতির ওপর ভিত্তি করে সুখী দেশের তালিকা করা হয়েছে।

ব্রিটিশদের জন্য সুসংবাদ হচ্ছে যে বর্তমানে যুক্তরাজ্য শীর্ষ ২০ দেশের তালিকায় আছে। সুখী দেশের তালিকায় তাদের অবস্থান ১৯তম। সুখী দেশের শীর্ষ ২০ দেশের তালিকায় নতুন করে ঢুকে পড়া দেশ হচ্ছে লিথুয়ানিয়া। তালিকায় তাদের অবস্থান ২০।

১৩৭ দেশের মধ্যে দক্ষিণ-পূর্ব এশিয়ার একমাত্র নেপাল (৭৮) রয়েছে সুখী দেশগুলোর মধ্যে শীর্ষ ১০০ এর মধ্যে। এছাড়া বাংলাদেশের প্রতিবেশী দেশগুলোর মধ্যে সুখী দেশের তালিকায় ভারতের অবস্থান ১২৬, পাকিস্তান ১০৮, শ্রীলঙ্কা ১১২ এবং মিয়ানমারের অবস্থান ১১৭। 

তালিকায় ফিনল্যান্ডের পরের দুই অবস্থানে রয়েছে যথাক্রমে ডেনমার্ক ও আইসল্যান্ড। উন্নতি হয়েছে ইসরাইলের। গত বছরের নবম স্থান থেকে এবার চতুর্থ অবস্থানে উঠে এসেছে দেশটি। 

সেরা ১০টি সুখী দেশের মধ্যে বাকি দেশগুলো হলো-নেদারল্যান্ডস (৫), সুইডেন (৬), নরওয়ে (৭), সুইজারল্যান্ড (৮), লুক্সেমবার্গ (৯) ও নিউজিল্যান্ড (১০)। যুদ্ধরত ইউক্রেন-রাশিয়া এখনও শীর্ষ ১০০ দেশের তালিকায় রয়েছে। রাশিয়া ৭০ ও ইউক্রেনের অবস্থান ৯২। 

প্রতিবেদনটিতে বিশ্বের সবচেয়ে বেশি অসুখী দেশের তালিকাও দেওয়া হয়েছে। অসুখী দেশের মধ্যে সবার উপরে আছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান ও দ্বিতীয় স্থানে লেবানন। তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে সিয়েরা লিওন, জিম্বাবুয়ে এবং কঙ্গো। 

অসুখী দেশের তালিকায় বাংলাদেশের চেয়ে খারাপ অবস্থানে আছে ভারত। এ ক্ষেত্রে দেশটির অবস্থান ১২তম।