২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ / ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ / ১৬ই জিলকদ, ১৪৪৫ হিজরি / রাত ৯:৪৪

ইমরান খানের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ-পিটিআই এর চেয়ারম্যান ইমরান খান এবং দলের অন্য নেতাদের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে। লাহোরের একটি সন্ত্রাসবিরোধী আদালত-এটিসি মঙ্গলবার এ পরোয়ানা জারি করেন। গত ৯ই মে দেশজুড়ে দাঙ্গার ঘটনায় দায়ের করা মামলায় তাদের বিরুদ্ধে এ পরোয়ানা জারি করা হয়। 

মঙ্গলবার মামলার তদন্তকারী কর্মকর্তা মুহাম্মদ সেলিম আদালতের কাছে ইমরান খানসহ পিটিআইয়ের অন্যান্য নেতাদের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারির অনুরোধ জানান। পুলিশের এই কর্মকর্তা বলেছেন, সন্দেহভাজন ব্যক্তিরা গ্রেপ্তারের ভয়ে আত্মগোপনে ছিলেন। তাদের জিজ্ঞাসাবাদের জন্য গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন জানান তিনি। পরে লাহোরের সন্ত্রাসবিরোধী আদালত ইমরান খানসহ তার দলের কয়েকজন নেতার বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেপ্তারি পরোয়ানা জারি করে।

গত ৯ই মে আল-কাদির ট্রাস্ট দুর্নীতির মামলায় ইমরান খানকে গ্রেপ্তারের প্রতিবাদে পিটিআইয়ের কর্মী-সমর্থকরা দেশজুড়ে ব্যাপক সহিংসতা চালায়। সহিংসতা দেশটিতে অন্তত ৮ জন নিহত ও ২০৯ জন আহত হন।

ওই দিন দেশটির লাহোরের নাসিরাবাদ এবং মডেল টাউন থানায় কনটেইনারে অগ্নিসংযোগ ও প্রাদেশিক রাজধানীতে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) অফিসে হামলার জন্য  ইমরান খান ও পিটিআইয়ের নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। গত বছরের এপ্রিলে অনাস্থা প্রস্তাবের মাধ্যমে ক্ষমতাচ্যুত হওয়ার পর তার বিরুদ্ধে সন্ত্রাসবাদ, দুর্নীতিসহ অনেকগুলো মামলা নথিভুক্ত করা হয়েছে।