২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ / ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ / ১৮ই শাবান, ১৪৪৫ হিজরি / রাত ৩:০০

এইচএসসির ফল প্রকাশ ২৬ নভেম্বর

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসা সাড়ে তেরো লাখ শিক্ষার্থীর অপেক্ষার অবসান হতে যাচ্ছে আগামী সপ্তাহে। চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হচ্ছে আগামী ২৬ নভেম্বর

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সাব-কমিটির সভাপতি এবং ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার এ তথ্য জানান।

তপন সরকার বলেন, আগামী ২৬ নভেম্বর এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের জন্য প্রধানমন্ত্রী সম্মতি দিয়েছেন। আমরা চিঠি পেয়েছি। সকাল ১০টায় প্রধানমন্ত্রী ফলাফলের উদ্বোধন করবেন।

ওই দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করবেন। রেওয়াজ অনুযায়ী শিক্ষামন্ত্রী দীপু মনি ও বোর্ড চেয়ারম্যানরা প্রধানমন্ত্রীর কাছে ১১টি শিক্ষা বোর্ডের ফলাফলের অনুলিপি হস্তান্তর করবেন।

প্রধানমন্ত্রীর ফল প্রকাশ কার্যক্রম উদ্বোধনের পর শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে শিক্ষার্থীরা ফল জানতে পারবে।

চলতি বছর আটটি সাধারণ শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষা শুরু হয় ১৭ আগস্ট, শেষ হয় ২৫ সেপ্টেম্বর। আর প্রাকৃতিক দুর্যোগের কারণে চট্টগ্রাম শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা ১০ দিন পিছিয়ে ২৭ আগস্ট থেকে শুরু হয়।

সবগুলো বোর্ডে একই দিনে পরীক্ষা শুরু না হলেও ১১টি শিক্ষা বোর্ডে একযোগে ফল প্রকাশ করা হবে। এ বছর ১১টি শিক্ষা বোর্ডের মোট ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেয়।

পরীক্ষা শেষের ৬০ দিনের মধ্যে ফল প্রকাশের নিয়ম রয়েছে। এবার পরীক্ষা শেষের দুই মাসের মাথায় ফল ঘোষণা হতে যাচ্ছে।

করোনাভাইরাস মহামারি শুরুর পর এবার পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে আইসিটিতে ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরের পরীক্ষা নেওয়া হয়েছে।