২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ / ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ / ১৬ই জিলকদ, ১৪৪৫ হিজরি / রাত ১১:১৯

এরদোয়ানের শপথ আজ

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে যাচ্ছেন আজ শনিবার। শনিবার তুর্কি সংসদে তিনি শপথ নেবেন বলে জানিয়েছেন দেশটির গণমাধ্যম ও যোগাযোগ বিষয়ক প্রধান কর্মকর্তা।

তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আনাদোলু জানায়, এরদোয়ানের শপথ গ্রহণ অনুষ্ঠানে ৭৮টি দেশের উচ্চপর্যায়ের কর্মকর্তারা যোগ দেবেন।

প্রেসিডেন্সিয়াল কমপ্লেক্সে অনুষ্ঠানে ২১ জন রাষ্ট্রপ্রধান, ১৩ জন প্রধানমন্ত্রী, পাশাপাশি সংসদীয় ও মন্ত্রী পর্যায়ের প্রতিনিধি এবং অর্গানাইজেশন অব তুর্কিক স্টেটস (ওটিএস), ন্যাটো, ইসলামিক সহযোগিতার (ওআইসি) এবং আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

এরদোয়ান স্থানীয় সময় দুপুর দুইটায় তুরস্কের গ্র্যান্ড ন্যাশনাল অ্যাসেম্বলিতে শপথ নেবেন এবং তার নতুন মেয়াদ শুরু করবেন। তিনি তুরস্কের গ্র্যান্ড ন্যাশনাল অ্যাসেম্বলির অস্থায়ী স্পিকার ডেভলেট বাহচেলির কাছ থেকে শপথ গ্রহণ করবেন।

অনুষ্ঠানের পর এরদোয়ান আনিতকাবিরের সাথে দেখা করবেন এবং সন্ধ্যায় প্রেসিডেন্ট কমপ্লেক্সে উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। পরে এরদোয়ান তুর্কি প্রেসিডেন্টদের সাবেক বাসভবন ক্যানকায়া পালাকায় একটি নৈশভোজে অতিথিদের আমন্ত্রণ জানাবেন। নৈশভোজের পর তিনি তার মন্ত্রিসভা ঘোষণা করবেন বলে আশা করা হচ্ছে।

এরদোয়ান গত রোববার প্রেসিডেন্ট নির্বাচনে ৫২ দশমিক ১৮ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন। দেশটির সুপ্রিম ইলেকশন কাউন্সিলের প্রকাশিত চূড়ান্ত ফলাফল অনুযায়ী বিরোধী প্রার্থী কামাল কিলিকদারোগ্লু পেয়েছেন ৪৭ দশমিক ৮২ শতাংশ ভোট।