১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ / ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি / রাত ১০:১৪

এশিয়া কাপের তারিখ ও ভেন্যু প্রকাশ

প্রতিক্ষার অবসান ঘটিয়ে চলতি বছরের আগস্ট-সেপ্টেম্বরে অনুষ্ঠিত হতে চলা এশিয়া কাপের তারিখ ঘোষণা করা হয়েছে। সময়সূচী অনুসারে, এবার এশিয়া কাপ শুরু হবে ৩১ আগস্ট। টুর্নামেন্টের ফাইনাল ম্যাচটি ১৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (১৫ জুন) এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) এই তথ্য জানিয়েছে। এর আওতায় বড় ধাক্কা খেয়েছে আয়োজক দেশ পাকিস্তান। 

এবার এশিয়া কাপ অনুষ্ঠিত হতে চলেছে হাইব্রিড মডেলে। এই মডেলের কারণে পাকিস্তানে হবে মাত্র ৪টি ম্যাচ। বাকি ৯টি ম্যাচ হবে শ্রীলঙ্কায়। এটা এই টুর্নামেন্টের আয়োজনের দায়িত্বে থাকা পাকিস্তানের জন্য বড় ধাক্কা। অন্যদিকে, এর ফলে ভাগ্য খুলে গিয়েছে শ্রীলঙ্কার। 

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সিইও জিওফ অ্যালারডাইস এবং চেয়ারম্যান গ্রেগ বার্কলে করাচিতে পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠির সাথে দেখা করতে গিয়েছিলেন। তখন সিদ্ধান্ত হয়েছিল যে, পাকিস্তান বিশ্বকাপে যাওয়ার জন্য কোনো শর্ত রাখবে না। এই ‘হাইব্রিড মডেল’ এশিয়া কাপের জন্য সবচেয়ে বাস্তব বলে মনে হচ্ছে কারণ এটি কোনো শর্ত ছাড়াই ওডিআই বিশ্বকাপে পাকিস্তানের ভারতে যাওয়ার পথ পরিষ্কার করেছে। আগামী সপ্তাহের শুরুতে ওয়ানডে বিশ্বকাপের সূচি প্রকাশ করা হবে বলে আশা করা হচ্ছে।

এবারের এশিয়া কাপ ওয়ানডে ফরমেটে অনুষ্ঠিত হবে এবং এতে অংশ নিতে চলেছে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, বাংলাদেশ ও নেপাল। একই গ্রুপে রয়েছে ভারত, নেপাল ও পাকিস্তান। অন্যদিকে, দ্বিতীয় গ্রুপে থাকবে শ্রীলঙ্কা, বাংলাদেশ ও আফগানিস্তান। দুই গ্রুপ থেকে দুটি করে দল সুপার ৪-তে উঠবে। এরপর রাউন্ড রবিন ফর্ম্যাটে সুপার ৪-এ মোট ৬টি ম্যাচ খেলা হবে। এরপর দুটি দল ফাইনালে উঠবে এবং তাদের মধ্যে ট্রফি জয়ের লড়াই হবে। সব মিলিয়ে ২০২৩ সালের এশিয়া কাপে ফাইনালসহ মোট ১৩টি ম্যাচ অনুষ্ঠিত হবে।