২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ / ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ / ২১শে জিলকদ, ১৪৪৫ হিজরি / সকাল ৯:২০

গণমানুষের আস্থা ও নির্ভরতায় ১৮ পেরিয়ে ১৯ বছরে বাংলাভিশন

১৮ পেরিয়ে ১৯ বছরে পদার্পণ করলো দেশের অন্যতম জনপ্রিয় বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল বাংলাভিশন। “দৃষ্টি জুড়ে দেশ” শ্লোগান নিয়ে গণমানুষের কথা বলতে আজ থেকে ১৮ বছর আগে যাত্রা শুরু করেছিল বাংলাভিশন। দেখতে দেখতে ১৯বছরে পদার্পন করলো দেশের কোটি দর্শকের মন জয় করে এগিয়ে  চলা এই গণমাধ্যমটি।

মুক্তিযুদ্ধের চেতনা বুকে ধারণ করে প্রতিষ্ঠার শুরু থেকেই বস্তুনিষ্ঠ সংবাদ এবং মানসম্মত বিনোদন বজায় রেখে কোটি দর্শকের প্রত্যাশা পূরণে এগিয়ে চলেছে বাংলাভিশন। সকল দর্শক, নির্মাতা, কলাকুশলী, বিজ্ঞাপনদাতা ও ক্যাবল অপারেটরসহ শুভানুধ্যায়ীদের জানাচ্ছি প্রতিষ্ঠা বার্ষিকীর শুভেচ্ছা। 

দীর্ঘ এই পথচলায় দায়িত্বশীল গণমাধ্যম হিসেবে মানুষের কাছে বাংলাভিশন হয়ে উঠেছে আস্থা ও নির্ভরতার প্রতীক। দেশে ও প্রবাসে কোটি মানুষের প্রত্যাশা পূরণে এগিয়ে চলা বাংলাভিশনের সাফল্যে পালকে যুক্ত হলো আরেকটি বছর। 

ভাষা আন্দোলন, একাত্তরের মুক্তিযুদ্ধ আর নববইয়ের স্বৈরাচার বিরোধী আন্দোলনের চেতনা বুকে ধারণ করে দর্শকের মন জয় করে এগিয়ে চলছে সবার প্রিয় এই টেলিভিশনটি। প্রতিষ্ঠানটি পরিচালনার দায়িত্বে থাকা কর্মীবন্ধ পরিচালকগণ সবসময়ই সচেষ্ট সংবাদের বস্তনিষ্ঠতা এবং মানসম্মত অনুষ্ঠান নির্মাণে। 

আপস..বন্যা-বাদল, মহামারিতে, ঝড়-ঝঞ্ঝা কিংবা খড়ায়, দেশজুড়ে সবার আগে বাংলাভিশন। বাংলাভিশনের সংবাদ মানেই নিরপেক্ষ আর বস্তুনিষ্ঠতা। রাজনৈতিক অস্থিরতা, সামাজিক অনাচার অথবা নানা প্রতিকূলতা কিংবা পটপরিবর্তনের সংবাদ সাহসীকতার সঙ্গে তুলে আনাই বাংলাভিশন সংবাদ টিমের বৈশিষ্ট। সত্যে আর তথ্যে সর্বদা আপোষহীন চ্যানেলটির বার্তা বিভাগ।

এক ঝাঁক নিবেদিত প্রাণ কর্মী ২৪ ঘন্টা ছুটে বেড়াচ্ছেন দেশ-বিদেশের নানা প্রান্তে। তুলে আনছেন খবরের ভেতরের খবর। এই  সাংবাদিকতার কারণেই বাংলাভিশন অর্জন করেছে সকল শ্রেণী-পেশার মানুষের আস্থা ও বিশ্বাস।

এক ঝাঁক নিবেদিত কর্মীর ২৪ ঘন্টার শ্রম ও মেধার মিশেলে বাংলাভিশনের অনলাইন বিভাগ এখন আরো পরিপূর্ণ। যা টেলিভিশন মিডিয়াকে দিয়েছে বাড়তি মাত্রা। নিউজ পোর্টাল, ইউটিউব ও ফেসবুক ও মোবাইল অ্যাপের মাধ্যমে দর্শকদের প্রত্যাশা পূরণে কাজ করছে ডিজিটাল এই বিভাগ।

দেশ ও প্রবাসের কোটি কোটি দর্শকের পছন্দকে অগ্রাধিকার দিয়ে অনুষ্ঠান নির্মাণেও বাংলাভিশনের রয়েছে স্বকীয়তা। নাটকে বাংলাভিশন তো দর্শকদের পছন্দের শীর্ষ চ্যানেল। অনুষ্ঠান, নাটক, টেলিফিল্ম, সিনেমা, গানসহ বিনোদনের সব ক্ষেত্রেই সবার চেয়ে একটু আলাদা, একটু ভিন্নতায় সবসময়ই দর্শকদের কাছাকাছি থাকতে চেয়েছে বাংলাভিশন। তাইতো প্রতিটি বর্ষপূর্তিতেই দর্শকদের শুভেচ্ছা-ভালোবাসায় সিক্ত হয়েছে বাংলাভিশন।

প্রযুক্তির পরিবর্তনের সাথে পাল্লা দিয়ে এগিয়ে চলছে বাংলাভিশন। বিশ্বমানের প্রযুক্তিতে পুরোপুরি এইচডি মানে বাংলাভিশন দিচ্ছে মানসম্মত সম্প্রচারের নিশ্চয়তা। বাংলাভিশনের সম্প্রচার ও অভ্যন্তরীন তথ্য প্রযুক্তির কাজে নিরবিচ্ছিন্ন সেবা দিচ্ছে সম্প্রচার ও আইটি বিভাগের উদ্যমী কর্মীরা । সংবাদ ও অনুষ্ঠানের নির্বিঘ্ন সম্প্রচারে নিরলসভাবে কাজ করছেন প্রতিটি সদস্য।

দীর্ঘ পথচলায় দেশ ছাড়িয়ে মধ্যপ্রাচ্য, আফ্রিকা, ইউরোপ ও আমেরিকায় থাকা লাখো বাংলা ভাষাভাষীর প্রিয় চ্যানেলের নাম বাংলাভিশন। 

সকল বিভাগের কাজের শৃঙ্খলা ও সুযোগ সুবিধা নিশ্চিতে বাংলাভিশনের রয়েছে দক্ষ প্রশাসন ও মানবসম্পদ বিভাগ। আর বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠানগুলোর সাথে বাংলাভিশনের সম্পর্কের যে মেলবন্ধন, তা সুসংহত রেখে চলছেন বিপণন বিভাগের কর্মীরা।

প্রতিষ্ঠানের আর্থিক ব্যবস্থাপনা ও লেনদেন, কর্মীদের বেতন-বোনাসসহ অর্থনৈতিক সকল দায়িত্ব পালনে বিরামহীন কাজ করছেন অর্থ বিভাগের সদস্যরা।

সকলের অদম্য চেষ্টায় আরো এগিয়ে যাক বাংলাভিশন-প্রতিষ্ঠাবার্ষিকীর এ দিনে এমন প্রত্যয় বাংলাভিশনের নিবেদিত প্রাণ কর্মীদের।