২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ / ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ / ১৬ই জিলকদ, ১৪৪৫ হিজরি / রাত ১০:৪২

গাজায় বৃষ্টির মতো বোমা ছুড়ছে ইসরায়েল

অবরুদ্ধ গাজা উপত্যকায় অব্যাহতভাবে বৃষ্টির মতো বোমা ছুড়ছে ইসরায়েলি বিমানবাহিনী। এছাড়া সঙ্গে ড্রোন ব্যবহার করেও সেখানে হামলা চালানো হচ্ছে।

শনিবার (৭ অক্টোবর) সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলে হামলা চালানোর পর— প্রতিশোধমূলক ব্যবস্থা হিসেবে গাজা উপত্যকায় বোমা হামলা চালানো শুরু করে ইসরায়েল।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা সোমবার (৯ অক্টোবর) এক প্রতিবেদনে জানিয়েছে, গত কয়েক ঘণ্টায় বোমা হামলার তীব্রতা বাড়িয়ে দিয়েছে ইসরায়েলি যুদ্ধবিমান।

গাজায় অবস্থানরত আল জাজিরার সাংবাদিক তারিক আবু আজম অব্যাহত হামলার ব্যাপারে বলেছেন, ‘গাজার আকাশ এখন ইসরায়েলি যুদ্ধবিমান এবং ড্রোন দিয়ে পূর্ণ। গাজা উপত্যকার কিছু শহর— বিশেষ করে বেইত হানোনে এক ঘণ্টারও বেশি সময় ধরে অব্যাহতভাবে বোমা ছোড়া হচ্ছে।’

আল জাজিরার এ সংবাদিক জানিয়েছেন, ইসরায়েলিদের বোমা হামলায় ঠিক কতজন ফিলিস্তিনি নিহত হয়েছেন সেটি নিশ্চিত নয়। কারণ স্বাস্থ্যকর্মীরা আহতদের কাছে যেতে পারছেন না। তিনি আরও জানিয়েছেন, ইসরায়েল গাজায় সম্ভবত ‘স্ক্রোচড আর্থ’ কৌশল অবলম্বন করছে। এরমাধ্যমে অব্যাহত বোমা হামলা চালিয়ে নির্দিষ্ট স্থানের সবকিছু ধসিয়ে দেওয়া হয়। মূলত স্থল হামলার জন্য সেনাদের রাস্তা পরিস্কার করার জন্যই ইসরায়েল এ কৌশল অবলম্বন করছে।

এছাড়া হামাসও ইসরায়েলকে লক্ষ্য করে আরও রকেট ছুড়েছে বলে জানিয়েছেন তিনি।

এদিকে গাজায় ইসরায়েলি সেনাবাহিনী যে কোনো সময় স্থল হামলা শুরু করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ গাজার কাছে ইতিমধ্যে তারা ১ লাখ রিজার্ভ সেনা জড়ো করেছে।

সূত্র: আল জাজিরা