২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ / ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ / ১৬ই জিলকদ, ১৪৪৫ হিজরি / রাত ১০:৫৬

‘গ্লোবাল অ্যাম্বাসেডর’ হলেন শচীন

আগামীকাল (৫ অক্টোবর) থেকে ভারতের আহমেদাবাদে পর্দা উঠতে যাচ্ছে ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেটের। আইসিসির এই মেগা ইভেন্টের জন্য ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকারকে ‘গ্লোবাল অ্যাম্বাসেডর’ ঘোষণা করেছে আইসিসি। গতকাল (মঙ্গলবার) রাতে এক বিবৃতিতে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা এই তথ্য নিশ্চিত করেছে। আগামীকাল বৃহস্পতিবার আহমেদাবাদে আসরের উদ্বোধনী ম্যাচের আগে ট্রফি নিয়ে মাঠে ঢুকবেন তিনি। বিশ্বকাপজয়ী সাবেক এই ব্যাটার নরেন্দ্র মোদি স্টেডিয়ামে বিশ্বকাপের উদ্বোধন ঘোষণাও করবেন। 

‘গ্লোবাল অ্যাম্বাসেডর’ হওয়ার মর্যাদা পেয়ে ছয়টি বিশ্বকাপ খেলার রেকর্ডের অধিকারী শচীন বলেছেন, ‘১৯৮৭ সালে বল বয় হিসেবে শুরু করে ছয়টি আসরে দেশের প্রতিনিধিত্ব করার বিশ্বকাপ সব সময়ই আমার হৃদয়ে একটি বিশেষ স্থান দখল করে আছে। ২০১১ সালে বিশ্বকাপ জেতাটা আমার ক্রিকেট ক্যারিয়ারের সবচেয়ে গর্বের মুহূর্ত।’ 

এছাড়া এবারের বিশ্বকাপে ‘অ্যাম্বাসেডর’ বা দূত হিসেবে থাকছেন আরও অনেক প্রখ্যাত সাবেক ক্রিকেটার। তারা হলেন ওয়েস্ট ইন্ডিজের ভিভ রিচার্ডস, দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স, ইংল্যান্ডের ওয়েন মরগ্যান, অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ, শ্রীলঙ্কার মুত্তিয়া মুরালিধরন, নিউজিল্যান্ডের রস টেইলর, ভারতের সুরেশ রায়না ও পাকিস্তানের মোহাম্মদ হাফিজ। আছেন ভারত নারী দলের সাবেক অধিনায়ক মিতালি রাজও।