২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ / ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ / ১৬ই জিলকদ, ১৪৪৫ হিজরি / রাত ১০:১১

চীনের পররাষ্ট্রমন্ত্রী হলেন ওয়াং ই

প্রায় এক মাস ধরে জনসম্মুখে না আসা চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংকে অপসারণ করেছে দেশটির সরকার। নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে কমিউনিস্ট পার্টির বিদেশ বিষয়ক প্রধান ওয়াং ই’কে।

গত বছরের ডিসেম্বরে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন ৫৭ বছর বয়সী কিন গ্যাং। গত ২৫শে জুন শ্রীলঙ্কা, রাশিয়া ও ভিয়েতনামের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর থেকেই তাকে আর জনসম্মুখে দেখা যায়নি। পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বের আগে যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূত হিসেবে দায়িত্বে ছিলেন কিন গ্যাং।

প্রায় মাসখানেক তাকে জনসম্মুখে দেখা না যাওয়ায় বিভিন্ন ধরনের জল্পনা তৈরি হচ্ছিল। মন্ত্রণালয়ও বিষয়টি নিয়ে চুপ ছিল।  এ নিয়ে জল্পনা যখন তুঙ্গে, ঠিক তখনই তার অপসারণের খবর পাওয়া গেল।

চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া তাদের প্রতিবেদনে জানিয়েছে, স্থানীয় সময় মঙ্গলবার কিন গ্যাংকে তার পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। আইনসভা ওয়াং ইকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগের পক্ষে ভোট দিয়েছে।

কী কারণে কিন গ্যাংকে তার দপ্তর থেকে অব্যাহতি দেওয়া হয়েছে সে বিষয়ে কোনো কিছু জানায়নি রাষ্ট্রীয় সংবাদ সংস্থাটি। তবে, তারা জানিয়েছে, প্রেসিডেন্ট শি জিন পিং এই সিদ্ধান্ত কার্যকরের জন্য একটি আদেশে স্বাক্ষর করেছেন।

এএফপি জানিয়েছে, কিনকে শির আস্থাভাজন হিসেবেই দেখা হতো। তবে কেন তাকে সরানো হলো তা নিশ্চিত করে জানাতে পারেনি সংবাদ সংস্থাটি।