২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ / ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ / ১৬ই জিলকদ, ১৪৪৫ হিজরি / রাত ১১:২৭

জাতীয় সংসদের বিশেষ অধিবেশন শুরু

 আগামীকাল ৭ই এপ্রিল জাতীয় সংসদের পঞ্চাশ বছর পূর্তি উপলক্ষে বিশেষ অধিবেশন শুরু হয়েছে আজ। জাতীয় সংসদের সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে আজ (বৃহস্পতিবার) বেলা ১১টায় শুরু হয়েছে বিশেষ অধিবেশন। স্পিকার শিরীন শারমিনের সভাপতিত্বে অধিবেশনে যোগ দিয়েছেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এটা চলতি একাদশ সংসদের ২২তম এবং এবছরের দ্বিতীয় অধিবেশন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত ২১শে মার্চ এই বিশেষ অধিবেশন আহ্বান করেন।

অধিবেশন আজ শুরু হলেও বিশেষ অধিবেশনের কার্যক্রম দ্বিতীয় দিন অর্থাৎ আগামীকাল শুক্রবার থেকে শুরু হবে। কাল সংসদের বৈঠক বসবে বিকেল ৩টায়। এতে বিদায়ী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ স্মারক বক্তৃতা দেবেন। এটি হতে পারে বিদায়ী রাষ্ট্রপতির সংসদের শেষ ভাষণ।আগামী ২৩ এপ্রিল বর্তমান রাষ্ট্রপতির দুই মেয়াদ শেষ হচ্ছে। এরই মধ্যে নতুন রাষ্ট্রপতি নিয়োগ দেওয়া হয়েছে।

রাষ্ট্রপতির ভাষণের পরদিন শনিবার সকালে সংসদের বৈঠক শুরু হবে। ওইদিন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদের সুবর্ণজয়ন্তী উপলক্ষে ১৪৭ বিধিতে সাধারণ প্রস্তাব তুলবেন। এরপর তিনি ওই প্রস্তাবের ওপর আলোচনা করবেন। পরের দুইদিন আগামী রবি ও সোমবার সংসদ সদস্যরা সাধারণ প্রস্তাবের ওপর বক্তব্য দেবেন। এসব বক্তব্যের পর সংসদে এ প্রস্তাবটি গ্রহণ করা হবে।

প্রসঙ্গত, ২০২০ সালের নভেম্বরে জাতীয় সংসদের ইতিহাসে প্রথমবারের মতো বিশেষ অধিবেশন হয়েছিল। ওই বিশেষ অধিবেশনটি হয়েছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে। সেই অধিবেশনে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে স্মারক বক্তৃতা উপস্থাপন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। জাতির পিতাকে শ্রদ্ধা জানাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই দিনই সংসদে একটি প্রস্তাব এনেছিলেন। সেই প্রস্তাবের ওপর সংসদে প্রধানমন্ত্রী, স্পিকার, বিরোধীদলীয় নেতা, সরকার ও বিরোধীদলীয় ৭৯ সংসদ সদস্য ১৯ ঘণ্টা ৩ মিনিট আলোচনা করেন।

১৯৭৩ সালের ৭ই এপ্রিল আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছিল জাতীয় সংসদ। সে হিসেবে এবার সুবর্ণজয়ন্তী পালন করছে সংসদ। এ উপলক্ষে আজ থেকে শুরু হয়েছে বিশেষ অধিবেশন। এছাড়া সুবর্ণজয়ন্তী উপলক্ষে বছরব্যাপী আরও কিছু কর্মসূচি পালন করা হবে।

আজ সংসদে সাতটি বিল উত্থাপিত হতে পারে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বাংলাদেশ বিমান (রহিত বাংলাদেশ বিমান অর্ডার ১৯৭২ পুনর্বহাল এবং সংশোধন বিল) ২০২৩, সংসদ কাজে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বাংলাদেশ সরকারি-বেসরকারি অংশীদারিত্ব (সংশোধন) বিল, ২০২৩, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম চিড়িয়াখানা বিল, ২০২৩, স্থানীয় সরকার ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য শেখ হাসিনা পল্লী উন্নয়ন একাডেমি জামালপুর বিল, ২০২৩ এবং শেখ রাসেল পল্লী উন্নয়ন একাডেমি রংপুর বিল, ২০২৩, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান অত্যাবশক পরিষেবা বিল, ২০২৩ এবং স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ওষুধ কসমেটিকস বিল, ২০২৩ উপস্থাপন করবেন।