২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ / ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ / ২১শে জিলকদ, ১৪৪৫ হিজরি / সকাল ৮:৩৯

জার্মানিকে হারাল বেলজিয়াম

আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচে জার্মানিকে ৩-২ গোলে হারালো বেলজিয়াম। এর মধ্য দিয়ে বেলজিয়ামের কাছে প্রায় সাত দশক পর হারলো জার্মানি। ১৯৫৪ সালের পর এই প্রথম জার্মানদের হারাতে পারল বেলজিয়াম। সেবারও প্রীতি ম্যাচে তখনকার পশ্চিম জার্মানিকে ২-০ গোলে হারিয়েছিল তারা।

টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায়ের হতাশা ভুলে গত শনিবার প্রীতি ম্যাচে পেরুকে ২-০ গোলে হারিয়ে দারুণ শুরুর ইঙ্গিত দিয়েছিল জার্মানি। পরের ম্যাচেই পথ হারিয়ে ফেলল হান্স ফ্লিকের দল।

বেলজিয়াম গত শুক্রবার ইউরোর বাছাইয়ে সুইডেনকে ৩-০ গোলে হারানোর পর এবার পেল স্মরণীয় এক জয়। ২০১১ সালের পর দুই দলের প্রথম দেখায় শুরু থেকে আক্রমণের পসরা মেলে প্রথম ৯ মিনিটের মধ্যেই ২-০ গোলে এগিয়ে যায় বেলজিয়াম।

ষষ্ঠ মিনিটে গোলের সূচনা করেন কারাসকো। মাঝমাঠ থেকে ডে ব্রুইনের বাড়ানো পাস ধরে বক্সে ঢুকে প্রতিপক্ষের এক ডিফেন্ডারের বাধা এড়িয়ে ডান পায়ের জোরাল শটে ঠিকানা খুঁজে নেন আতলেতিকো মাদ্রিদের এই মিডফিল্ডার। এরপর ডে ব্রুইনের পাস বক্সে পেয়ে বাঁ পায়ের শটে দ্বিতীয় গোলটি করেন সুইডেনের বিপক্ষে হ্যাটট্রিক করা লুকাকু।

১৯তম মিনিটে স্কোরলাইন ৩-০ হতে পারত। নিজেদের অর্ধ থেকে বল নিয়ে এগিয়ে বক্সে ঢুকে ওয়ান-অন-ওয়ানে বাইরে মারেন দোদি লুকেবাকিয়ো। একটু পর লুকাকুর হেড লাগে ক্রসবারে।

প্রথমার্ধের যোগ করা সময়ে স্পট কিকে ব্যবধান কমান পেরুর বিপক্ষে দুটি গোলই করা ফুয়েলখুগ। ডি-বক্সে লুকাকুর হাতে বল লাগলে পেনাল্টি দিয়েছিলেন রেফারি।

দ্বিতীয়ার্ধে সমতা টানার আপ্রাণ চেষ্টা করে জার্মানি। কিন্তু উল্টো ৭৮তম মিনিটে ব্যবধান বাড়ান বেলজিয়াম অধিনায়ক ডে ব্রুইনে। সতীর্থের পাস বক্সে পেয়ে প্রথম স্পর্শে বল জালে পাঠান ম্যানচেস্টার সিটির তারকা মিডফিল্ডার।