২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ / ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ / ১৬ই জিলকদ, ১৪৪৫ হিজরি / রাত ১০:২৫

টপকে গেলেন সাকিব

আন্তর্জাতিক ক্রিকেটে ইংলিশদের বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ জয়ের স্বাদ পেয়েছে বাংলাদেশ। মিরপুরে গতকাল (রোববার) টসে জিতে বোলিং করার সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। আগে ব্যাট করতে নেমে বাংলাদেশের বোলিং তোপে নির্ধারিত ২০ ওভারে সব উইকেট হারিয়ে ১১৭ রান সংগ্রহ করে জস বাটলাররা। এই ছোট লক্ষ্য তাড়া করতে নেমে শান্তর ব্যাটে ভর করে ৪ উইকেটের জয় পায় টাইগাররা।

ইংলিশদের বিপক্ষে দারুণ এই জয়ের পর দলনেতা হিসেবে টি-টোয়েন্টিতে সর্বোচ্চ জয়ে সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে টপকে গেলেন সাকিব আল হাসান।

মাশরাফির অধীনে ২৮ ম্যাচে ১০টি টি-টোয়েন্টি জয়, ১৭টি হার ও ১টি ম্যাচ পরিত্যক্ত হয়েছিল বাংলাদেশের। অন্যদিকে, সাকিবের নেতৃত্বে ৩৩ ম্যাচে ১১ টি-টোয়েন্টি জয় ও ২২টি হারের স্বাদ পায় বাংলাদেশ। মাশরাফিকে টপকে দ্বিতীয়স্থানে ওঠে এলেন সাকিব।

টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে মাহমুদউল্লাহ রিয়াদের নেতৃত্বে সবচেয়ে বেশি জয় পেয়েছে বাংলাদেশ। মাহমুদউল্লাহর অধীনে ৪৩ ম্যাচে ১৬টিতে জয়, ২৬টি হার ও ১টি ম্যাচ পরিত্যক্ত হয়েছিল।

এদিকে ইংলিশদের বিপক্ষে এই জয় টি-টোয়েন্টিতে দ্বিতীয়বার বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে সিরিজ জয়ের প্রাপ্তি। এর আগে প্রথমবারের মতো ২০১৮ সালে সেই সময়ের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জিতেছিল বাংলাদেশ।