২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ / ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ / ২১শে জিলকদ, ১৪৪৫ হিজরি / সকাল ৯:৩৩

টেকনো ড্রাগসের বিডিং শুরু ২১ এপ্রিল

পুঁজিবাজার থেকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে অর্থ সংগ্রহের অনুমোদন পাওয়া ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান টেকনো ড্রাগস লিমিটেডের নিলামের (বিডিং)) তারিখ নির্ধারণ করা হয়েছে।

আগামী ২১ এপ্রিল (রোববার) বিকাল ৪টা থেকে কোম্পানিটির নিলাম শুরু হবে। চলবে ২৪ এপ্রিল (বুধবার) বিকাল ৪টা পর্যন্ত।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, টেকনো ড্রাগসের কাট-অব প্রাইস থেকে ৩০ শতাংশ ডিসকাউন্ট অথবা ২০ টাকা, দুইটির মধ্যে যেট কম সে মূল্যে সাধারণ বিনিয়োগকারীদের নিকট শেয়ার ইস্যু করবে। তবে নিলামে অংশ নিতে পেনশন তহবিল, গ্র্যাচুয়িটি ফান্ড এবং প্রভিডেন্ট ফান্ডের বিনিয়োগকারীর পুঁজিবাজারে দেড় লাখ টাকা এবং অন্যান্য শেয়ারহোল্ডারদের ৩ লাখ টাকা বিনিয়োগ থাকতে হবে।

কোম্পানিটির ৩০ জুন ২০২৩ শেষে পুনর্মূল্যায়নসহ শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৭ টাকা ৭৪ পয়সায়, পুনর্মূল্যায়ন ছাড়া যা হয়েছে ২২ টাকা ৫৭ পয়সা। গত ৩০ জুন শেষে কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ০৮ পয়সা এবং পাঁচ বছরের ভারিত গড় হারে ইপিএস হয়েছে ৩ টাকা ২৫ পয়সা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে ইম্পেরিয়াল ক্যাপিটাল লিমিটেড এবং ইবিএল ইনভেস্টমেন্টস লিমিটেড ।

টেকনো ড্রাগস বুক বিল্ডিং পদ্ধতির আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ১০০ কোটি টাকা উত্তোলন করবে। উত্তোলন করা অর্থ দিয়ে কোম্পানিটি নতুন যন্ত্রপাতি ক্রয়, বিএমআরই (নরসিংদী ফ্যাক্টরি), ভবন নির্মাণ (গাজীপুর ফ্যাক্টরি), আংশিক ঋণ পরিশোধ এবং ইস্যু ব্যবস্থাপনা খরচ খাতে ব্যয় করবে।চলতি বছরের গত ৭ মার্চ নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) টেকনো ড্রাগস লিমিটেডকে আইপিওর অনুমতি দেয়।

আইপিও থেকে অর্থ উত্তোলন করে কোম্পানিটি নতুন যন্ত্রপাতি ক্রয়, বিএমআরই (নরসিংদী ফ্যাক্টরি), ভবন নির্মাণ (গাজীপুর ফ্যাক্টরি), আংশিক ঋণ পরিশোধ এবং ইস্যু ব্যবস্থাপনা খরচ খাতে ব্যয় করবে।

উল্লেখ্য যে, পুঁজিবাজারে তালিকাভুক্তির পূর্বে কোম্পানিটি কোন প্রকার লভ্যাংশ ঘোষণা, অনুমোদন বা বিতরণ করতে পারবে না।