২৭শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ / ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ / ১৯শে জিলকদ, ১৪৪৫ হিজরি / সন্ধ্যা ৬:৫৩

ডোনাল্ড লু’কে নিয়ে কথা বলতে চাই না: ফখরুল

ডোনাল্ড লু’র ঢাকা সফর নিয়ে প্রশ্ন করা হলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এটা নিয়ে আমরা বেশি কথা কথা বলতে চাই না, চলমান গণতান্ত্রিক আন্দোলনের জন্য কী ধরনের কর্মসূচি দেওয়া যায় সেটা নিয়ে ভাবছি।

সরকারবিরোধী আগামী কর্মসূচি নিয়ে মিত্র দলগুলোর সঙ্গে বৈঠকের অংশ হিসেবে গণঅধিকার পরিষদের একাংশের সঙ্গে বৈঠক করেছেন বিএনপি নেতারা। বৈঠক শেষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, সার্বিক বিষয় নিয়ে আমাদের বিশ্লেষণ হয়েছে। চলমান গণতান্ত্রিক আন্দোলনের জন্য কী ধরনের কর্মসূচি দেওয়া যায় সেটা নিয়ে আমরা প্রাথমিক আলোচনা করেছি।

গণধিকার পরিষদের তরুণ নেতারা আগামী আন্দোলন সংগ্রামে তাদের ভূমিকা অক্ষুণ্ন রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন মির্জা ফখরুল।

মার্কিন সহকারি মন্ত্রী ডোনাল্ড লু র ঢাকা সফর নিয়ে প্রশ্ন করলে মির্জা ফখরুল বলেন, ‘বাংলাদেশের জনগণ কারও ওপর নির্ভর করে তাদের গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে আনবে এটা আমরা মনে করি না। জনগণ নিজেরদের শক্তি দিয়ে নিজেদের পায়ের ওপর ভর করে ৭০ সালের পূর্বেও আন্দোলন সংগ্রাম করেছে। ৭১ সালে মুক্তিযুদ্ধ করেছে। পরবর্তীতে আমরাও জনগণের ওপর ভর করে আন্দোলন সংগ্রাম করছি। সুতরাং এটা নিয়ে আমরা বেশি কথা বলতে চাই না।’

গণধিকার পরিষদের একাংশের নুরুল হক বলেন, রাষ্ট্র সংস্কার না হওয়া পর্যন্ত আমাদের যুগপৎ আন্দোলন চলমান থাকবে।

বিকেল পৌনে ৫টায় শুরু হওয়া ওই বৈঠকে বিএনপির পক্ষে আরও ছিলেন ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু। অন্যদিকে গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক, সাধারণ সম্পাদক রাশেদ খানসহ অনেকে বৈঠকে অংশ নেন।