১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ / ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি / রাত ৪:৪৪

ঢাকার অর্ধেক ভোটকেন্দ্র ঝুঁকিপূর্ণ: ডিএমপি কমিশনার

ঢাকার মোট ২ হাজার ১৪৬টি ভোটকেন্দ্রের মধ্যে অর্ধেক ঝুঁকিপূর্ণ ও অতিগুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান।

রাজারবাগ পুলিশ লাইনস স্কুল অ্যান্ড কলেজে বই উৎসব শেষে আজ সোমবার বেলা ১২টার দিকে সাংবাদিকদের এ কথা জানান কমিশনার।

হাবিবুর রহমান বলেন, ‘কিছু কিছু গোষ্ঠী নির্বাচন প্রতিহত করতে অপতৎপরতা চালাচ্ছে। ডিএমপিতে ২ হাজার ১৪৬টি কেন্দ্রের মধ্যে অর্ধেক ঝুঁকিপূর্ণ ও অতিগুরুত্বপূর্ণ। আর কম ঝুঁকিপূর্ণ কেন্দ্র ৪৭৮টি।’

ডিএমপি কমিশনার বলেন, ঝুঁকিপূর্ণ এসব কেন্দ্রে ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোট দিতে পারে সেজন্য নিরাপত্তা জোরদার করা হয়েছে। নির্বাচনের দিন ভোটারদের সার্বিক নিরাপত্তা দিতে রাজধানীতে নেওয়া হয়েছে কয়েক স্তরের নিরাপত্তা।

নির্বাচন ঘিরে নাশকতার শঙ্কা আছে কি না এমন প্রশ্নে কমিশনার বলেন, কোনো ধরনের জঙ্গি তৎপরতার তথ্য নেই। তবে কেউ নির্বাচন বানচালের চেষ্টা করলে কঠোর ব্যবস্থা নিবে পুলিশ।

এদিকে সচেতনতার অভাবেই থার্টিফাস্ট নাইটে আতশবাজি, পটকা ফাটানো হয়েছে উল্লেখ করে নগরবাসীকে আরও সচেতন হাওয়ার আহ্বান জানানা ডিএমপি কমিশনার।

আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। চলছে প্রার্থীদের প্রচার। নির্বাচনে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে এরই মধ্যে সারা দেশে ১ হাজার ১৫১ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। কাজ করছে পুলিশ ও আনসার সদস্যরাও। 

স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তা করতে আগামী ১০ জানুয়ারি পর্যন্ত ঢাকাসহ সারা দেশের নির্বাচনী এলাকায় শান্তিশৃঙ্খলা রক্ষা করতে বিজিবি মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে।

এদিকে আগামী ৩ জানুয়ারি থেকে ১০ জানুয়ারি পর্যন্ত ভোটের মাঠে থাকবে সশস্ত্র বাহিনীর সদস্যরা।