২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ / ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ / ১৬ই জিলকদ, ১৪৪৫ হিজরি / রাত ১১:২৯

তামিমের ‘চূড়ান্ত সিদ্ধান্ত’ জানা যাবে আজ!

মেরুদণ্ডের হাড় ক্ষয় করেছেন ভুল চিকিৎসায়। আর তার খেসারতটা বেশ বাজেভাবেই দিতে হচ্ছে জাতীয় দলের ওয়ানডে দলপতি তামিম ইকবালকে। ইনজুরি বাঁহাতি এই ব্যাটারকে চোখ রাঙাচ্ছে এশিয়া কাপ ও বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার।

সম্প্রতি লন্ডন থেকে হাড় ক্ষয়ের উন্নত চিকিৎসা করিয়ে এসেছেন তামিম। ইনজেকশন নিয়েছেন কয়েক দফায়। তাতে যদি ইনজুরির উন্নতি হয় তবে তামিমের ভাগ্যে মিলবে আপাতত এশিয়া কাপে খেলাতে পারার সবুজ সংকেত। যদি উন্নতি না হয়, তবে এর শেষ পরিণতি অস্ত্রোপচার।

তামিম ইনজেকশন নিয়ে ব্যথা কমিয়েছেন ঠিকই, কিন্তু ব্যথা কখন ফিরে আসবে সেই বিষয়ে নেই কোনো নিশ্চিয়তা। যে কোন সময় ফিরে আসতে পারে ব্যথা। আবার উল্টোটাও হতে পারে। সুস্থ্য হয়েও যেতে পারেন দেশসেরা এই ওপেনার। পুরো বিষয়টাই অনিশ্চয়তায় ভরা।

আর এ কারণে সাম্প্রতিক সময়ে ক্রিকেটপাড়ায় মূল আলোচনা একটাই। এশিয়া কাপ ও বিশ্বকাপে কে হচ্ছেন দলের অধিনায়ক, যদি তামিমের খেলা সম্ভব না হয়।

গুঞ্জন রয়েছে অধিনায়কত্ব থেকে সরে দাঁড়াতে বোর্ড কর্তাদের একাধিকবার অনুরোধ জানিয়েছিলেন তামিম। কিন্তু কর্তাদের অনুরোধে ঢেকি গিলতে হয়েছে বাঁহাতি এই ব্যাটারকে। এমনকি অনেকের মতে অধিনায়কত্বের চাপ সহ্য করে না পেরে ক্রিকেটকেই বিদায় জানিয়ে দিয়েছিলেন ওয়ানডে দলপতি। যদিও পরে এই সিদ্ধান্ত থেকেও সরে আসতে হয় তাকে।

চিকিৎসা শেষে তামিম দেশে ফিরলেও এখন পর্যন্ত কোনো কথা বলেননি বোর্ড কর্তাদের সঙ্গে। যে কারণে এখনও ঝুলে রয়েছে তামিমের খেলা, না খেলার বিষয়টি।

একদিকে দরজায় কড়া নাড়ছে এশিয়া কাপ। কিন্তু এখনও দল নিয়ে কোনো সিদ্ধান্তে আনতে পারেনি টিম ম্যানেজমেন্ট। তামিমকে রেখে সাজানো হবে পরিকল্পনা না তামিম খেলতে পারবেন, অধিনায়কত্ব করবেন কিনা এসব বিষয়ে এখনও ধোঁয়াশায় বোর্ড।

বোর্ডের একটি নির্ভরযোগ্য সূত্র নিশ্চিত করেছে যে তামিমের আপডেট নিশ্চিত হওয়ার আগেই ব্যাকআপ প্ল্যান প্রস্তুত রেখেছে বাংলদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যাতে বাঁহাতি এই ওপেনারের সিদ্ধান্ত জানাতে দেরি হলেও দলে কোনো সমস্যা না হয় দলে।

তবে বোর্ডের অপেক্ষার পালা হয়তো ফুরোতে চলেছে। জানা গেছে বৃহস্পতিবার (৩ আগস্ট) এশিয়া কাপ ইস্যুতে নিজের শারীরিক কন্ডিশন ও আরও কয়েকটি বিষয়ে বোর্ডের সঙ্গে কথা বলবেন। আর তখনই জানা যাবে তামিমের চূড়ান্ত সিদ্ধান্ত। তবে কখন কোথায় বসবে দুই পক্ষের সভা সেটি জানা যায়নি। তবে কিছুটা হলেও নিশ্চিতভাবেই বলা যায়, তামিমের ‘চূড়ান্ত সিদ্ধান্ত’ জানা যেতে পারে আজ।