২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ / ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ / ১৮ই শাবান, ১৪৪৫ হিজরি / রাত ৩:২১

তীব্র গতিতে ঘূর্ণিঝড় মিগজাউমের আঘাত

ভারতের অন্ধ্রপ্রদেশের উপকূলে আঘাত হানতে শুরু করেছে ঘূর্ণিঝড় মিগজাউম। ঘণ্টায় এর গতিবেগ সর্বোচ্চ ৯০ থেকে ১০০ কিলোমিটার পর্যন্ত। এরই মধ্যে অন্ধ্রপ্রদেশের ৮টি জেলায় সতর্কতা জারি করেছে রাজ্য সরকার।

ঘূর্ণিঝড়ের প্রভাবে তামিলনাড়ু ও চেন্নাইয়ে ভারী বৃষ্টি হচ্ছে। চেন্নাইয়ে ৮ জনের মৃত্যুর খবর দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। বন্ধ ঘোষণা করা হয়েছে রাজ্যের সব স্কুল-কলেজ। 

অনেক এলাকায় জলাবদ্ধতার পাশাপাশি বিদ্যুৎ সংযোগ ও ইন্টারনেট সেবা ব্যাহত হচ্ছে। বাতিল করা হয়েছে বহু ফ্লাইট ও দূরপাল্লার ট্রেন। উপকূলীয় এলাকায় জাতীয় বিপর্যয় মোকাবিলা দল মোতায়েন করা হয়েছে

ঝড়ের গতিবেগ আরো বাড়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। অন্ধ্রপ্রদেশে বুধবার পর্যন্ত ভারী বৃষ্টিপাত বহাল থাকবে।

এদিকে ঘূর্ণিঝড় মিগজাউম বাংলাদেশে আঘাত হানার সম্ভাবনা কম বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তবে দেশের সব সমুদ্রবন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

বাংলাদেশের উপকূল ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি সাবধানে চলাচল করতে বলা হয়েছে। নিম্নচাপের প্রভাবে দেশের বিভিন্ন এলাকায় বুধবার বৃষ্টি হতে পারে।

চেন্নাই পুলিশের বরাত দিয়ে বার্তা সংস্থা পিটিআই বলেছে, চেন্নাই শহরের বেসান্ত নগর এলাকায় ঝড়ে গাছ উপড়ে গিয়ে বিদ্যুতের তার ছিন্ন করেছে এবং এ সময় বিদ্যুৎস্পর্শে একজনের মৃত্যু হয়।  অন্যদিকে নগরীর ইস্ট কোস্টাল রোডের কানাথুর এলাকায় একটি নির্মাণাধীন দেওয়াল ধসে দুজনের মৃত্যু হয়েছে।