১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ / ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি / রাত ৪:১০

নওগাঁ–২ আসনের ভোট ১২ ফেব্রুয়ারি

স্বতন্ত্র প্রার্থীর মৃত্যুতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্থগিত হওয়া নওগাঁ–২ (ধামইরহাট–পত্নীতলা) আসনে ১২ ফেব্রুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশনার

সোমবার নির্বাচন কমিশনের সচিব জাহাংগীর আলমের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো।

নির্বাচন কমিশন জানায়, ওই আসনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৭ জানুয়ারি বুধবার, মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ১৮ জানুয়ারি বৃহস্পতিবার। রিটার্নিং অফিসের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ১৯ জানুয়ারি থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত। আপিল নিষ্পত্তি ২৪ জানুয়ারি বুধবার।   

এছাড়া প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ছিল ২৫ জানুয়ারি। আর প্রতীক বরাদ্দ করা হয়  ২৬ জানুয়ারি শুক্রবার। তবে গত ১৫ নভেম্বরের নির্বাচনী সময়সূচি ঘোষণার পর যাদের নাম প্রতিদ্বন্দ্বী প্রার্থীর তালিকায় রয়েছে তাদেরকে নতুন করে মনোনয়নপত্র দাখিল করতে হবে না এবং জামানতের অর্থও জমা দিতে হবে না। 

উল্লেখ্য, এ আসনে স্বতন্ত্র প্রার্থী আমিনুল হকের মৃত্যুতে ভোট স্থগিত করে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের বিধান অনুযায়ী, কোনো আসনে বৈধ প্রার্থী মারা গেলে, সেখানে ভোটগ্রহণ স্থগিত করবে ইসি। ঘোষণা করা হবে নতুন তফসিল। তাই আরপিও অনুযায়ী, নওগাঁ–২ আসনে ৭ জানুয়ারি ভোটগ্রহণ স্থগিত করা হয়।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নওগাঁ-২ আসন থেকে অংশ নিতে আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন আমিনুল হক। না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে মনোনয়নপত্র দাখিল করেন তিনি। কিন্তু নির্বাচন কমিশন ও রিটার্নিং কর্মকর্তা তাঁর মনোনয়নপত্রে বিভিন্ন অসংগতি তুলে ধরে প্রার্থিতা বাতিল করেন। 

পরবর্তীতে আমিনুল হক প্রার্থিতা ফিরে পেতে হাইকোর্টে রিট করেন। রিটের শুনানি শেষে হাইকোর্ট আমিনুল হকের প্রার্থিতা বৈধ বলে রায় দেন। নওগাঁ জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা তাঁকে ঈগল প্রতীক বরাদ্দ দেন। 

ধামইরহাট-পত্নীতলা নির্বাচনী (নওগাঁ-২) আসনে সরকারদলীয় এমপি শহীদুজ্জামান সরকার, জাতীয় পার্টির প্রার্থী অ্যাড. তোফাজ্জল হোসেন, আওয়ামী লীগের স্বতন্ত্র এমপি প্রার্থী ইঞ্জিনিয়ার আখতারুল আলম প্রতিদ্বন্দ্বিতা করছেন।