২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ / ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ / ২১শে জিলকদ, ১৪৪৫ হিজরি / সকাল ৮:৫৫

নরসিংদীতে শুরু হয়েছে ঐতিহ্যবাহী বাউল মেলা

নরসিংদীতে শুরু হয়েছে ঐতিহ্যবাহী বাউল মেলা। শহরের কাউরিয়াপাড়ায় মেঘনা নদীর তীরে প্রায় ৬শ’ বছর ধরে চলে আসছে এই মেলা। এ উপলক্ষে বাউল আখড়াধামে জড়ো হয়েছেন দেশ-বিদেশের শতাধিক বাউল। মেঘনার পাড়ে খাবারসহ বিভিন্ন পণ্যের পসরাও সাজিয়ে বসেছেন ব্যবসায়ীরা। 

প্রতি বছরই মাঘী পূর্ণিমার দিনে শ্রী চৈতন্য দেবের জন্মতিথি উপলক্ষে নরসিংদীর মেঘনাপাড়ে বসে এই আয়োজন। প্রায় ৬’শ বছরের ঐতিহ্যবাহী সপ্তাহব্যাপী এই মেলাকে ঘিরে নরসিংদীর কাউরিয়াপাড়া এলাকায় সমাগম ঘটে হাজারো নারী-পুরুষের। নদীতে চলে পূণ্য¯œান, পাশেই রয়েছে বাউল ঠাকুরের আঁখড়া। যেখানে দেশের বিভিন্ন স্থান থেকে বাউল শিল্পীরা এসে বসিয়েছেন বাউল গানের আসর। 

মেলাকে ঘিরে মেঘনা নদীর পাড়ে জমে উঠেছে খেলনা, কুটির শিল্প, মৃৎশিল্প, কাঠ-বাঁশ ও মাটির তৈরী সামগ্রীর হরেক রকম পণ্যের পসরা। এছাড়াও শিশুদের আকৃষ্ট করতে বসেছে পুতুল নাচ, নাগর-দোলাসহ নানা বিনোদনমূলক আয়োজন।

ভক্তরা সারি বেঁধে মহাযজ্ঞানুষ্ঠানে ঘি-প্রদীপ, মোমবাতি ও আগরবাতি জ্বালিয়ে পুজো দিচ্ছে।  প্রার্থনা করছে পরিবার ও দেশের মানুষের কল্যাণসহ অশুভ শক্তি থেকে মুক্তির। 

আয়োজকরা জানালেন, এ আখড়ায় বাউল ঠাকুরের অন্তর্ধান হয়েছিল। বাউল আখড়ায় জগন্নাথ দেবতার মন্দির আছে। কোনও প্রকার প্রচারণা ছাড়াই প্রতিবছর জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে মানুষের উপস্থিতিতে জমজমাট হয়ে ওঠে এই মেলা। শনিবার মহাযজ্ঞের মাধ্যমে শুরু হওয়া এ বাউল মেলা চলবে আগামী শুক্রবার পর্যন্ত।