২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ / ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ / ১৮ই শাবান, ১৪৪৫ হিজরি / রাত ১:৩৮

নির্বাচন পর্যবেক্ষণ করবে যেসব দেশ

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন বলেছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষেণ করতে ভারত, ফিলিস্তিন, জাপান, ওআইসি ও আরব লীগের প্রতিনিধিরা ঢাকায় আসছেন। তবে যুক্তরাষ্ট্র এখনও এ বিষয়ে কিছু নিশ্চিত করেনি।

রোববার (১০ ডিসেম্বর) এসব তথ্য জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ মুখপাত্র।

সেহেলী সাবরীন জানান, ভারত থেকে তিনজন আসবে, ফিলিস্তিন থেকে ছয়জন (তাদের মধ্যে কিছু বাইরে থেকে আছে, আবার দূতাবাস থেকেও থাকবে)। আর জাপান থেকে ১৬ জন। এ ছাড়া ওআইসি ও আরব লীগ থেকে কতজন আসবে সেই তথ্যটা এখন আমার কাছে নেই।

এর আগে নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, নির্বাচন পর্যবেক্ষণে ব্যক্তি পর্যায়ে আন্তর্জাতিক গণমাধ্যমের ৩০ থেকে ৩২ সাংবাদিক ও আফ্রিকান ইলেক্টোরাল ইউনিয়নের ১১ জন, সাউথ এশিয়ান ডেভেলপমেন্ট ফোরামের ৫ জন, ইউরোপীয় ইউনিউনের ৪ জন, এনডিআই ও আইআরআইয়ের ৫ থেকে ৬ জনের আবেদন করেছেন।

উল্লেখ্য, গত ১৫ নভেম্বর সন্ধ্যায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তফসিল অনুযায়ী, ২০২৪ সালের ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট অনুষ্ঠিত হবে।

এ ছাড়া মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই হয় ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন বাতিলের বিরুদ্ধে আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর এবং নির্বাচনী প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে জানুয়ারির ৫ তারিখ পর্যন্ত চলবে।