১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ / ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি / রাত ৯:৩৪

পদ্মাসেতুর রেললাইনে চলবে ট্রেন

পদ্মা সেতুতে রেল লাইন বসানোর কাজ প্রায় শেষ পর্যায়ে। আগামী আগস্ট মাসে পদ্মা সেতুর ওপর দিয়ে ট্রেন চলবে বলে আশা করছেন প্রকল্প সংশ্লিষ্টরা। পদ্মা সেতু চালু হওয়ার পর এখন অপেক্ষা ট্রেন চলার। সেই কাজও দ্রুত এগিয়ে চলেছে। গেল আগস্ট মাসে অনুমতি পাবার পরও কারিগরি জটিলতায় মূল সেতুর ওপর নির্ধারিত সময়ে রেললাইন বসানো হয়নি। তবে জটিলতা নিরসনের পর ডিসেম্বর থেকে শুরু হয়েছে রেললাইন বসানো। 

ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার রেলপথের কাজ চলছে। এখন পর্যন্ত কাজের অগ্রগতি ৭৫ শতাংশ। তবে মাওয়া থেকে ভাঙা অংশের কাজ এগিয়েছে বেশি। শুরুতে ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ভাঙা পর্যন্ত ট্রেন চালাতে চায় রেলওয়ে কর্তৃপক্ষ। এই অংশের কাজ এগিয়েছে ৮২ শতাংশ। বাকি কাজ শেষ করে আগস্টেই ট্রেন চালানো সম্ভব বলে জানান পদ্মা সেতু রেল সংযোগের প্রকল্প পরিচালক আফজাল হোসেন।

তিনি বলেন, এই প্রকল্পের সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিলো মূলসেতুর ওপর রেল লাইন বসানো, সেই কাজ প্রায় সম্পন্ন হয়েছে। সেতুর দুই প্রান্তে উড়াল রেলপথে লাইন বসানোর কাজ আগেই শেষ হয়েছে। 

এর আগে চলতি মাসেই মূল সেতুর ওপর দিয়ে পরীক্ষামূলকভাবে ট্রেন চলবে। ঢাকা-মাওয়া অংশে বুড়িগঙ্গা ও ধলেশ্বরী নদীর ওপর বড় রেলসেতু নির্মাণের কাজ প্রায় শেষ। কমলাপুর থেকে ভাঙা পর্যন্ত ১০টি রেল স্টেশন নির্মাণের কাজও দ্রুতগতিতে এগিয়ে চলছে। 

এ কাজের জন্য চৌঠা ডিসেম্বর থেকে বন্ধ থাকা কমলাপুর-নারায়ণগঞ্জ লাইনে চলতি মাসেই ট্রেন চলবে বলে জানায় রেলওয়ে কর্তৃপক্ষ।