২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ / ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ / ১৮ই শাবান, ১৪৪৫ হিজরি / রাত ৩:১১

 প্রচারণায় নামছেন প্রার্থীরা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচার-প্রচারণা শুরু হচ্ছে আজ সোমবার থেকে। রিটার্নিং কর্মকর্তারা আজ প্রতীক বরাদ্দ দিলেই প্রার্থীরা ভোটারদের কাছে যাবেন। ভোট চাওয়া শুরু করবেন।

গণ প্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী যেদিন প্রার্থীদের প্রতীক বরাদ্দ হয়, সেদিন থেকেই তারা প্রচারে নামতে পারবেন। ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনী প্রচারণা চলবে ৫ই জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ৭ই জানুয়ারি হবে দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। 

এবারের নির্বাচনে আওয়ামী লীগ ও জাতীয় পার্টিসহ মোট ২৮টি দল অংশগ্রহণ করছে। তবে দেশের দ্বিতীয় বৃহৎ রাজনৈতিক দল বিএনপিসহ বেশকিছু দল নেই ভোটের মাঠে।

নির্বাচন কমিশন জানিয়েছে, দ্বাদশ জাতীয় নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র দাখিল করেন দুই হাজার ৭১৬ জন। বাছাইয়ে বাতিল হয় ৭৩১ প্রার্থী। আপিল দায়ের করা হয় ৫৬০টি; মঞ্জুর হয় ২৮৬টি।   আপিল নামঞ্জুর হয় ২৭৪টি। রোববার সারা দেশে মনোনয়ন প্রত্যাহার হয়েছে ৩৪৭টি, স্থগিত আছে পাঁচটি। প্রার্থিতা প্রত্যাহার শেষে ২৭টি দল ও স্বতন্ত্র মিলে এখন মোট বৈধ প্রার্থীর সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৮৯৬ জন।

এদিকে, ইতোমধ্যেই রাজনৈতিক দলগুলো প্রচারণার জন্য প্রস্তুতি সম্পন্ন করেছে। আনুষ্ঠানিক ভাবে আজ থেকে ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে ভোট চাই পারবেন প্রার্থীরা।