২৭শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ / ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ / ১৯শে জিলকদ, ১৪৪৫ হিজরি / সন্ধ্যা ৬:৫০

‘ফাদার অব দ্য নেশন বঙ্গবন্ধু’ বইটি-জাপানে আন্তর্জাতিক মাঙ্গা অ্যাওয়ার্ড পেল


জাপানের ১৭তম আন্তর্জাতিক মাঙ্গা অ্যাওয়ার্ড আসরে ব্রোঞ্জ পুরস্কার পাচ্ছে বাংলাদেশ থেকে প্রকাশিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবন নিয়ে জাপানি চিত্রকলার-(গ্রাফিকস নোবেল জাপানিজ ‘মাঙ্গা’ ফর্মে) একটি কমিক বই। বইটির নাম ‘ফাদার অব দ্য নেশন বঙ্গবন্ধু’। বইটির লেখক এম ই চৌধুরী শামীম এবং সহলেখক জাপানের ইওয়ামোতো কেইটা। বইটি প্রকাশ করেছে এনআরবি স্কলার্স পাবলিশার্স লিমিটেড। মাঙ্গা অ্যাওয়ার্ড কর্তৃপক্ষ তাঁদের ভেরিফাইড ফেসবুকে কিছুদিন আগেই এই পুরস্কার ঘোষণা করেছে। আজ মঙ্গলবার বিকেলে জাপানে মাঙ্গা অ্যাওয়ার্ড বিজয়ীদের কাছে আনুষ্ঠানিক ভাবে এই পুরস্কার তুলে দেওয়া হবে। জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আয়োজনে টোকিওর ইকুরা হাউসে বাংলাদেশের পক্ষে উপস্থিত ছিলেন, বাংলাদেশ দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন শাহ আসিফ রহমান।

জাপান ইন্টারন্যাশনাল মাঙ্গা অ্যাওয়ার্ডের বিজয়ীদের অভিনন্দন জানিয়ে বলা হয়, এবারের আসরে বিশ্বের ৮২টি দেশের বিভিন্ন অঞ্চল থেকে ৫৮৭ জন অংশগ্রহণকারীরা অংশ নেন। এর মধ্য থেকে বিচারকেরা বিশ্লেষণ করে বিজয়ীদের নির্বাচন করেন। এই আসরে প্রতিযোগিদের মধ্যে একজনকে স্বর্ণ পদকের জন্য, তিনজনকে রৌপ্য পদকের জন্য, ৯ জনকে ব্রোঞ্জ এবং একজনকে বিশেষ পুরস্কারের জন্য নির্বাচন করা হয়। গোল্ড অ্যাওয়ার্ড পেয়েছেন তাইওয়ানের শিল্পী চিয়েন জেসনের লেখা উইন্ড চেজার আন্ডার দ্য ব্লু স্কাই। রৌপ্য পদক পান হংকংয়ের শিল্পী বনি প্যাং এর লেখা ক্রোনোস এক্সপ্রেস, ভিয়েতনামের শিল্পী নাচির দ্য ডান্সিং ইউনিভার্স এবং স্পেনের শিল্পী আনা অনসিনার জাস্ট ফ্রেন্ডস

‘ফাদার অব দ্য নেশন বঙ্গবন্ধু’ বইটি এই প্রতিযোগিতায় ব্রোঞ্জ পদক পেয়েছে। বাংলাদেশের স্বাধীনতার জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য জীবন এবং দীর্ঘ সংগ্রাম এই মাঙ্গা ফর্মে তুলে ধরা হয়েছে। বইটি বাংলা, ইংরেজি, জাপানি ও হিন্দি এই চার ভাষায় অনূদিত হয়েছে।

মারুফ আহমেদ, বিশেষ প্রতিনিধি