২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ / ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ / ১৬ই জিলকদ, ১৪৪৫ হিজরি / রাত ৯:৫০

ফিল্ডিংয়ে বাংলাদেশ

বিশ্বকাপের দামামা আগেই বেজেই উঠলেও বাংলাদেশের মিশন শুরু হচ্ছে আজ (শনিবার)। আফগানিস্তানের বিপক্ষে টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। একাদশে আছেন তানজিদ তামিম, মাহমুদউল্লাহ রিয়াদ ও মুস্তাফিজুর রহমান।

টসের সময় টাইগার অধিনায়ক সাকিব বলেছেন, ‘বিশ্বকাপে পঞ্চমবারের মতো দেশকে প্রতিনিধিত্ব করতে পেরে আমি গর্বিত। আমরা দারুণ পারফর্ম করা একটি দল পেয়েছি। সবার সমন্বয়ে শুরুটাও ভালো করাটা গুরুত্বপূর্ণ।’

এর আগে দুটি প্রস্তুতি ম্যাচে দারুণ ব্যাটিং নৈপুণ্য দেখিয়ে বিশ্বকাপের মূলপর্বেও জায়গা করে নেওয়ার ইঙ্গিত দিয়ে রেখেছিলেন জুনিয়র তামিম। ফলে লিটন দাস ও তানজিদ তামিম স্বীকৃত দুই ওপেনারই শুরু করবেন বাংলাদেশের ব্যাটিং ইনিংস। এছাড়া একাদশে রয়েছেন তিন পেসার তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম ও মুস্তাফিজ। সঙ্গে দুই স্পিনার সাকিব ও মিরাজ, এছাড়া আলাদা কোনো স্পিনার না রাখায় বোলিংয়ে দেখা যেতে পারে মাহমুদউল্লাহকে।

অন্যদিকে, দুই প্রধান পেসার নাভিন-উল হক ও ফজলহক ফারুকির সঙ্গে আফগান স্কোয়াডে রয়েছেন পেস বোলিং অলরাউন্ডার ওমরজাই। স্পিনেও আছেন তিনজন রশিদ খান, মুজিব-উর-রহমান ও মোহাম্মদ নবী।

বিশ্বকাপে বাংলাদেশ-আফগানিস্তানের আগের দুই দেখায় দুটিতেই জিতেছে বাংলাদেশ। ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশ-আফগানিস্তান মুখোমুখি হয়েছে মোট ১৫ বার। এর মধ্যে ৯টিতে জিতেছে বাংলাদেশ, ৬টিতে জয় আফগানদের।