২৭শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ / ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ / ১৯শে জিলকদ, ১৪৪৫ হিজরি / সন্ধ্যা ৭:০৮

বইমেলায় অনন্য সন্মানে ভূষিত ‘রিকশাচিত্র’-

অমর একুশে বইমেলা ২০২৪ আয়োজনের অংশ হিসেবে প্রথমবারের মতো সংযোজিত ‘বই-সংলাপ ও রিকশাচিত্র প্রদর্শন মঞ্চ’-এর উদ্বোধন হয় গতকাল বিকাল ৫ টায়। বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশের লেকসংলগ্ন মঞ্চে। এই মঞ্চের শুভ উদ্বোধন ঘোষণা করেন বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা। ১৭ ফেব্রুয়ারি তাই চলমান বইমেলার জন্য আরও একটি স্মরণীয় দিন। মেলায় ইতিমধ্যে লেখক বলছি নামেরও আরও একটি সফল অনুষ্ঠান মঞ্চ পরিচালিত হচ্ছে। গতকালের অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক ড. আমিনুর রহমান সুলতান, আগামী প্রকাশনীর প্রকাশক ওসমান গণি, বাংলা একাডেমির সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. মোঃ হাসান কবীর এবং বাংলা একাডেমির পরিচালকবৃন্দ। অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলা একাডেমির কর্মকর্তা খালিদ মারুফ।
আজ থেকে এই মঞ্চে প্রতিদিন বিকাল ৫ টা থেকে রিকশাচিত্র প্রদর্শনের পাশাপাশি মেলায় প্রকাশিত মানসম্পন্ন নির্বাচিত বই নিয়ে আলোচনা অনুষ্ঠান চলবে। অনুষ্ঠানে প্রকাশকগণ বইমেলার বিভিন্ন প্রসঙ্গ নিয়ে নিয়মিত আলোচনায় অংশ নেবেন। এছাড়া বাংলা একাডেমি প্রকাশিত গুরুত্বপূর্ণ বই বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হবে।
একাডেমির মহাপরিচালক মুহম্মদ নুরুল হুদা ইউনেস্কো কর্তৃক বিশ্বের অপরিমেয় সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে ঢাকার রিকশাচিত্রের অন্তর্ভুক্তির কথা উল্লেখ করে বলেন, এই প্রদর্শনী আয়োজনের মাধ্যমে আমাদের সৃষ্টিশীল অর্জনের সঙ্গে রিকশাচিত্রের অন্তর্ভুক্তিকে আনুষ্ঠানিকভাবে উদ্যাপন করা হলো। বক্তাগণ মানসম্পন্ন বইয়ের গুরুত্ব তুলে ধরে গুরুত্বপূর্ণ আলোচনা করেন।

মারুফ আহমেদ, বিশেষ প্রতিনিধি

ছবিঃ অনলাইন