১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ / ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি / রাত ৩:২৪

বাংলাদেশের নির্বাচন সুষ্ঠু হয়নি- আমেরিকা

বাংলাদেশে সদ্য অনুষ্ঠিত জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি বলে মনে করে আমেরিকা। এই নির্বাচনে সব দলের অংশগ্রহণ ছিলো না বলেও মনে করে তারা।

বাংলাদেশের জাতীয় নির্বাচন নিয়ে সোমবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে এসব জানানো হয়। বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, যুক্তরাষ্ট্র গণতন্ত্র, শান্তিপূর্ণ সমাবেশের স্বাধীনতা এবং মত প্রকাশের স্বাধীনতার জন্য বাংলাদেশের জনগণের আকাক্সক্ষাকে সমর্থন করে। ৭ই জানুয়ারির নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসনে আওয়ামী লীগের বিজয়ের বিষয়টি আমেরিকার দৃষ্টিগোচর হয়েছে হয়েছে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, এই নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি। সেইসাথে সব দলের অংশগ্রহণ না থাকাটাও দুঃখজনক। নির্বাচন ঘিরে বিরোধীদলের হাজারো নেতাকর্মীকে গ্রেফতার এবং ভোটের দিনের অনিয়মের নিন্দাও জানানো হয়েছে বিবৃতিতে।

একইসাথে ভোটকে কেন্দ্র করে কয়েক মাস ধরে সহিংসতার নিন্দাও জানিয়েছে ওয়াশিংটন। এসব ঘটনায় বাংলাদেশ সরকার বিশ্বাসযোগ্য তদন্ত করবে এবং অপরাধীদের সাজা দেয়ার তাগিদ দেয়া হয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে। পাশাপাশি সব দলকে সহিংসতা পরিহারের আহবান জানানো হয়েছে।

তবে, মুক্ত ইন্দো-প্যাসিফিক লক্ষ্যকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে বাংলাদেশের সাথে আমেরিকা কাজ করে যাবে। সেই সাথে বাংলাদেশে মানবাধিকার ও সুশীল সমাজকে সমর্থন এবং দু’দেশের জনগণের মধ্যে সম্পর্ক ও অর্থনৈতিক সম্পর্ক আরও গভীর করতে আমেরিকা প্রতিশ্র“তিবদ্ধ বলেও বিবৃতিতে জানানো হয়।