২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ / ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ / ১৬ই জিলকদ, ১৪৪৫ হিজরি / রাত ১০:৩৩

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নিরাপত্তা সংলাপ শুরু

 বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে নবম নিরাপত্তা সংলাপ ঢাকায় শুরু হয়েছে। আজ (মঙ্গলবার) সকালে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে এ সংলাপ শুরু হয়।  

এতে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন  পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক খন্দকার মাসুদুল আলম। যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের নেতৃত্বে দেশটির রাজনৈতিক সামরিক বিষয়ক দপ্তরের উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী মিরা রেজনিক।

সংলাপে  বেসামরিক নিরাপত্তা ও মানবাধিকার, প্রতিরক্ষা, সন্ত্রাসবাদ দমন ও শান্তিরক্ষা কার্যক্রমে সহায়তার বিষয়গুলো নিয়ে আলোচনা হবে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং আমেরিকার দূতাবাস থেকে জানান হয়েছে। 

এছাড়াও অবাধ, উন্মুক্ত ও নিরাপদ ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল প্রতিষ্ঠা নিয়ে দুই দেশের বেসামরিক পর্যায়ের জ্যেষ্ঠ কর্মকর্তাদের মধ্যে আলোচনা হবার কথা আছে। 

ঢাকায় মার্কিন দূতাবাস বলেছে, নিরাপত্তা সংলাপ দুই দেশের সামগ্রিক নিরাপত্তা সম্পর্ক এবং যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের নিরাপত্তাবিষয়ক অংশীদারিত্ব নিয়ে আলোচনা হবার কথা রয়েছে।  

সংবাদ বিজ্ঞপ্তিতে এও বলা হয়েছে, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে অবাধ, অবারিত, শান্তিপূর্ণ এবং সুরক্ষিত রাখার ক্ষেত্রে দুই দেশের  দদৃষ্টিভঙ্গি একই। এই সংলাপের আগে গেল ২৩ ও ২৪শে আগস্ট ঢাকায় অনুষ্ঠিত হয় দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সংলাপ। যেখানে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশি সামরিক বাহিনীর জ্যেষ্ঠ কর্মকর্তা ও বেসামরিক ব্যক্তিরা উপস্থিত ছিলেন। ওই সংলাপেও সামরিক সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়।