২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ / ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ / ২১শে জিলকদ, ১৪৪৫ হিজরি / সকাল ৮:০১

বিপিএলের প্লে-অফে কে কার মুখোমুখি

শেষ হয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দশম আসরের গ্রুপ পর্ব। এরইমধ্যে ৪৬ ম্যাচের মধ্যে ৪২টি শেষ হয়েছে। চূড়ান্ত হয়ে গেছে প্লে অফের চার দল। সবার আগে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ে তারুণ্যনির্ভর দল দুর্দান্ত ঢাকা। তারা রেকর্ড ১১ ম্যাচে টানা হারের স্বাদ গ্রহণ করে। 

বিপিএলের চতুর্থ দল হিসেবে প্লে-অফের টিকিট কেটেছে তামিম ইকবালের ফরচুন বরিশাল। এর আগে প্লে-অফ নিশ্চিত হয়েছিল রংপুর রাইডার্স, কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের। রাউন্ড রবিন লিগে ১২ ম্যাচে ৯ জয়ে ১৮ পয়েন্ট নিয়ে সবার শীর্ষে রংপুর রাইডার্স। বরিশালের বিপক্ষে জয় পেলে শীর্ষে ওঠার সুযোগ থাকতো কুমিল্লার।

হেরে যাওয়ায় ১৬ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। প্রথম কোয়ালিফায়ারে এ দুই দল একে অপরের মুখোমুখি হবে। সেখান থেকে জয়ী দল চলে যাবে ফাইনালে। আর পরাজিত দল দ্বিতীয় কোয়ালিফায়ারে এলিমিনেটরে জয়ী দলের মুখোমুখি হবে।

এদিকে, কুমিল্লাকে ৬ উইকেটে হারিয়ে প্লে-অফ নিশ্চিত করা ফরচুন বরিশাল টেবিলের তিনে আছে। ১২ ম্যাচে ৭ জয়ে তাদের পয়েন্ট ১৪। এ ছাড়া বরিশালের সমান ১৪ পয়েন্ট থাকলেও রানরেটে পিছিয়ে থাকায় চারে আছে চট্টগ্রাম। এ দুই দল এলিমিনিটরে লড়বে। সেখান থেকে জয়ী দল দ্বিতীয় কোয়ালিফায়ারে খেলবে।

প্রথম কোয়ালিফায়ার ও এলিমিনেটর ম্যাচ নিয়ে যাওয়া হয়েছে ২৬ ফেব্রুয়ারি। ২৭ ফেব্রুয়ারি রাখা হয়েছে রিজার্ভ ডে। একদিন পিছিয়ে দ্বিতীয় কোয়ালিফায়ার অনুষ্ঠিত হবে ২৮ ফেব্রুয়ারি। ফাইনাল যথারীতি অনুষ্ঠিত হবে ১ মার্চ। এর আগে জাতীয় নির্বাচনের জন্য সূচিতে পরিবর্তন এনে ১৯ জানুয়ারি শুরু হয়েছিল এবারের বিপিএল।

• প্লে-অফে কে কার মুখোমুখি ও সূচি

১ম কোয়ালিফায়ার-রংপুর বনাম কুমিল্লা-২৬ ফেব্রুয়ারি

এলিমিনেটর-বরিশাল বনাম চট্টগ্রাম-২৬ ফেব্রুয়ারি

২য় কোয়ালিফায়ার-১ম কোয়ালিফায়ারের পরাজিত দল বনাম এলিমিনেটরে জয়ী-২৮ ফেব্রুয়ারি

ফাইনাল-১ম কোয়ালিফায়ারে জয়ী দল বনাম ২য় কোয়ালিফায়ারে জয়ী দল-১ মার্চ