১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ / ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি / রাত ৪:৪১

বেস্ট হোল্ডিংসের যে কোনো সংখ্যক শেয়ার কেনা যাবে

ভ্রমণ ও অবকাশ খাতের কোম্পানি বেস্ট হোল্ডিংস লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) যে কোনো সংখ্যক শেয়ারের জন্য আবেদন করা যাবে। তবে ন্যূনতম আবেদনের পরিমাণ হতে হবে ১০ হাজার টাকা।

শর্ত অনুসারে, একজন বিনিয়োগকারী ১০ হাজার বা তার গুণিতক অংকের টাকার আবেদন করতে পারবেন। যেমন ২০ হাজার, ৩০ হাজার, ৪০ হাজার, এক লাখ বা এক লাখ ১০ হাজার টাকার আবেদন করা যাবে। কোনো বিনিয়োগকারী চাইলে ৫ কোটি টাকা বা তার বেশি পরিমাণ টাকার আবেদন করতে পারবেন।

আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত অংকের চেয়ে বেশি টাকার আবেদন জমা পড়লে আনুপাতিক হারে শেয়ার বরাদ্দ দেওয়া হবে।

ধরা যাক, আইপিওতে নির্দিষ্ট সংখ্যার দ্বিগুণ আবেদন জমা পড়েছে এবং একজন বিনিয়োগকারী ১০ হাজার টাকার আবেদন করেছেন, তাহলে তিনি ৫ হাজার টাকার শেয়ার বরাদ্দ পাবেন। তিনি ২০ হাজার টাকার আবেদন করে থাকলে ১০ হাজার টাকার, এক লাখ টাকার আবেদন করে থাকলে ৫০ হাজার টাকার, এক কোটি টাকার আবেদন করে থাকলে ৫০ লাখ টাকার শেয়ার বরাদ্দ পাবেন।

কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

বুকবিল্ডিং পদ্ধতির আইপিওর মাধ্যমে কোম্পানিটি বাজার থেকে ৩৫০ কোটি টাকা সংগ্রহ করবে। এই প্রক্রিয়ার অংশ হিসেবে ইতোমধ্যে যোগ্য বিনিয়োগকারী (Eligible Investor) তথা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত শেয়ার নিলামে বিক্রি করা হয়েছে। আর এই নিলামের মাধ্যমে কোম্পানিটির শেয়ারের কাট-অফ মূল্য (Cut-off Price) নির্ধারিত হয়েছে ৩৫ টাকা। এখান থেকে ৩০ শতাংশ ছাড় দিয়ে ২৪ টাকা দরে সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রির প্রস্তাব করা হয়েছে।

এদিকে বেস্ট হোল্ডিংস লিমিটেড প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন জমা নেওয়ার সূচি পুন:নির্ধারণ করেছে। আগামী ৮ থেকে ১৪ জানুয়ারি পর্যন্ত আবেদন জমা নেওয়ার কথা ছিল। কিন্তু পরিবর্তিত সূচি অনুযায়ী, এটি আগামী ১৪ জানুয়ারি শুরু হয়ে ১৮ জানুয়ারি পর্যন্ত চলবে।

বেস্ট হোল্ডিংসের প্রসপেক্টাস অনুসারে, ৩৫০ কোটি টাকা সংগ্রহের জন্য কোম্পানিটিকে ১২ কোটি ৫০ লাখ ৫৫ হাজার শেয়ার ইস্যু করতে হবে। এর মধ্যে যোগ্য বিনিয়োগকারীরা কিনে নিয়েছেন ২ কোটি ৬৫ লাখ ৭৪ হাজার শেয়ার।