৩রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ / ১৯শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ / ২২শে শাবান, ১৪৪৫ হিজরি / রাত ১:২৫

 ব্যাংকের ডেপুটি গভর্নর হচ্ছেন নূরুন নাহার

বাংলাদেশ ব্যাংকের নতুন ডেপুটি গভর্নর হচ্ছেন নির্বাহী পরিচালক-১ নূরুন নাহার। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সুপারিশে তাঁর নিয়োগের বিষয়ে সরকারের সর্বোচ্চ পর্যায়ে ইতিবাচক সায় মিলেছে। অন্যদিকে, বর্তমান ডেপুটি গভর্নর-১ আহমেদ জামালের চুক্তির মেয়াদ আগামী ৩০ জুন শেষ হবে।

জানা গেছে, বাংলাদেশ ব্যাংকের অনুরোধে নূরুন নাহারকে তিন বছরের জন্য ডেপুটি গভর্নর পদে নিয়োগের সুপারিশ করেছে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। 

তিনি ১৯৮৯ সালে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন। ২০১৯ সাল থেকে নির্বাহী পরিচালক পদে দায়িত্ব পালন করছেন। নির্বাহী পরিচালক হিসেবে বর্তমানে তিনি বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি, ক্রেডিট গ্যারান্টি স্কিম ও নিরাপত্তা ব্যবস্থাপনা বিভাগের দায়িত্বে রয়েছেন।

জানা গেছে, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর পদে সরকার কর্তৃক নিয়োগ প্রদানের বিধান রয়েছে। ২০১৯ সালের ১১ জুন আর্থিক প্রতিষ্ঠান বিভাগ কর্তৃক ডেপুটি গভর্নর পদে যোগ্যতা ও নিয়োগ পদ্ধতির বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। ওই প্রজ্ঞাপন অনুযায়ী ডেপুটি গভর্নর নিয়োগের জন্য সরকার বাছাই কমিটি গঠন করতে পারবে অথবা সরকারের স্বীয় বিবেচনায় উক্ত পদে যেকোনো ব্যক্তিকে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করতে পারবে।

নুরুন নাহার দ্বিতীয় কোনো নারী যিনি বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর হচ্ছেন। এর আগে প্রথম নারী ডেপুটি গভর্নর ছিলেন নাজনীন সুলতানা।

নুরুন নাহার ১৯৬৫ সালে কিশোরগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন।