১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ / ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি / রাত ৩:৩৫

মমতাজের জন্মদিন

আজ জনপ্রিয় বাংলা লোকগানের সংগীতশিল্পী এবং জাতীয় সংসদের সদস্য মমতাজ বেগমের জন্মদিন। ১৯৭৪ সালের ৫ মে মানিকগঞ্জ জেলার সিঙ্গাইর উপজেলায় জন্মগ্রহণ করেন এই সুর সম্রাজ্ঞী। মমতাজের মা উজালা বেগম, বাবা মধু বয়াতি ছিলেন বাউল শিল্পী। 

বাংলাদেশের ‘সুর সম্রাজ্ঞী’ বলে খ্যাত মমতাজ তার চার দশকের ক্যারিয়ারে ৭শ’র বেশি গান রেকর্ড করেছেন। বাবা মধু বয়াতির কাছ থেকেই গানে হাতেখড়ি মমতাজের। পরে মাতাল রাজ্জাক দেওয়ান এবং শেষে আবদুর রশীদ সরকারের কাছে গান শেখেন তিনি।

মমতাজ সারা দেশে বিভিন্ন সংগীতানুষ্ঠানে নিয়মিত অংশগ্রহণ করেন। তাছাড়া তিনি যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অনেক দেশেই প্রবাসীদের সংগীত অনুষ্ঠানে গান গেয়েছেন এবং তার গান ব্যাপকভাবে সমাদৃত হয়েছে। বাংলা সংস্কৃতির বিভিন্ন অনুষ্ঠানে বিশেষত বাংলা নববর্ষের বৈশাখী মেলায় তার গান অত্যন্ত জনপ্রিয়।

২০০৯ সালে নবম জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত সংসদ সদস্য হন মমতাজ বেগম। পরে ২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনে তিনি মানিকগঞ্জ-২ আসন থেকে নির্বাচিত হন। তিনি দুবার শ্রেষ্ঠ নারী কণ্ঠশিল্পী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেছেন।