৩রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ / ১৯শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ / ২২শে শাবান, ১৪৪৫ হিজরি / রাত ৩:৩২

রিজার্ভ নিয়ে কোনো চিন্তা নেই: প্রধানমন্ত্রী

রিজার্ভ নিয়ে দেশে তেমন কোনো সংকট নেই জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তিন মাসের খাদ্য কেনার মতো ডলার যেন আমাদের হাতে থাকে, সেটা নিয়েই আমাদের চিন্তা। রিজার্ভ নিয়ে কোনো চিন্তা নেই। প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের রিজার্ভ এখন ৩১.২২ বিলিয়ন ডলার।আতংকিত হওয়ার কিছু নেই। আজ (সোমবার) বিকেলে সদ্য সমাপ্ত ত্রিদেশীয় সফর নিয়ে গণভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। সংবাদ সম্মেলনে মন্ত্রিসভার জ্যেষ্ঠ সদস্য ও আওয়ামী লীগের শীর্ষ নেতারা এবং বিভিন্ন গণমাধ্যমের সম্পাদক ও জ্যেষ্ঠ সাংবাদিকরা উপস্থিত রয়েছেন।

বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী জঙ্গি-সন্ত্রাসীদের বিরুদ্ধে অভাবনীয় সাফল্য অর্জনের পরও নিষেধাজ্ঞা দেয়া প্রশ্নবিদ্ধ। এসময় প্রধানমন্ত্রী বলেন, যারা নিষেধাজ্ঞা দিবে তাদের থেকে কিছুই কিনবো না।

তিনি বলেন, আমরা রিজার্ভ নিয়ে বলতে বলতে সবার মাথায় এটা ঢুকে গেছে। আমাদের রিজার্ভ এখনো যা আছে তাতে অন্তত এটুকু বলতে পারি, আমাদের এমন কোনো সংকট এভাবে নাই। তবে আমরা সবসময় রিজার্ভ ধরে রাখারই চেষ্টা করি। 

জাপানের জনশক্তি বিষয়ে জানতে চাইলে প্রধানমন্ত্রী বলেন, জাপান চায় দক্ষ জনশক্তি। জাপানি ভাষা শিখতে হবে। আমাদের যারা জাপানে যাবে তাদের ভাষা শিখতে হবে।যে কাজে যাবে সে কাজে তাকে দক্ষতা অর্জন করতে হবে। তারাই জাপানে যেতে পারবে। আমাদের যারা যেতে চাই তারা নিজেদের ওভাবে প্রস্তুত করে না।

স্মার্ট বাংলাদেশ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন,স্মার্ট বাংলাদেশ টেলিফোন ছিলো এনালগ। সেগুলো ডিজিটাল করে দিয়েছি। প্রযুক্তির ব্যবহারের জন্য ট্রেনিং এর ব্যবস্থা  আমরা সেটা ব্যাপকভাবে করে দিচ্ছি। আমাদের দেশের কাজ যত ভালো হোক। তারা কিছুই দেখতে পারে না। এটা তাদের হীনমন্যতা। রাজনীতি যখন করি সমালোচনা, বিরোধীতা করবে। ২০০৮ এর বাংলাদেশ কি ছিলো। ২০২৩  এর বাংলাদেশ কই গেছে সেটা হিসেব করলেই তো বোঝা যায়।