৩রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ / ১৯শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ / ২২শে শাবান, ১৪৪৫ হিজরি / রাত ১:৫৫

রোমানিয়ায় পৌঁছেছেন ২৮ নাবিক

ইউক্রেনে আটকা পড়া ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজের ২৮ নাবিক নিরাপদে রোমানিয়ায় পৌঁছেছেন। আজ রোববার ভোরে তারা রোমানিয়ায় পৌঁছান।

এর আগে শনিবার বাংলাদেশ সময় দুপুরে একটি আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থার সহযোগিতায় ইউক্রেনের ওলভিয়া বন্দর সংলগ্ন বাংকার (শেল্টার হাউজ) থেকে বেরিয়ে মৃত হাদিসুর রহমানের লাশ নিয়ে মালদোভার পথে যাত্রা শুরু করেন ২৮ নাবিক।

গত বুধবার ইউক্রেনের অলভিয়া বন্দর জেটির অদূরে নোঙর করে রাখা বাংলাদেশ শিপিং করপোরেশনের জাহাজ ‘এমভি বাংলার সমৃদ্ধি’ ক্ষেপণাস্ত্র হামলার শিকার হয়। গোলার আঘাতে জাহাজের তৃতীয় প্রকৌশলী হাদিসুর রহমান নিহত হন।

হামলার ২৪ ঘণ্টার মাথায় গত বৃহস্পতিবার ইউক্রেনপ্রবাসী বাংলাদেশীদের সহায়তায় নাবিকদের একটি টাগবোটে করে বন্দরের বাইরে একটি বাংকারে নেয়া হয়। সেখানে ৩৯ ঘণ্টা কাটানোর পর গতকাল শনিবার বাংলাদেশ সময় দুপুর সোয়া ১২টার দিকে নাবিকেরা বাসে ওঠেন। তারা প্রতিবেশী দেশ মলদোভা সীমান্তের উদ্দেশে রওনা দেন। দুই শ’ কিলোমিটার যাত্রাপথের একপর্যায়ে তারা মলদোভা সীমান্তমুখী গাড়ির জটে পড়েন।

ইউক্রেন থেকে রওনা হওয়ার প্রায় ১২ ঘণ্টা পর ২৮ নাবিক নিরাপদে মলদোভার সীমান্তে পৌঁছান। পরে তারা রোমানিয়ার উদ্দেশে রওনা হন। আজ সকালে তারা নিরাপদে রোমানিয়ায় পৌঁছান