২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ / ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ / ১৬ই জিলকদ, ১৪৪৫ হিজরি / রাত ৩:১৫

লিটন দাস আউট, এনামুল হক বিজয় ইন

গত রাতেই গুঞ্জন উঠেছিল। অবশেষে দুঃসংবাদটা চলেই এলো। শুধু প্রথম ম্যাচ নয়, পুরো এশিয়া কাপ থেকেই ছিটকে গেলেন লিটন দাস। জ্বরের কাছে আটকা পড়ে এশিয়া কাপে খেলা হচ্ছে না তার। ইতোমধ্যেই তার বিকল্পও খুঁজে নিয়েছে বিসিবি, শ্রীলঙ্কায় যাচ্ছেন এনামুল হক বিজয়।

বুধবার এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবি’র প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। তিনি বলেন, ‘লিটনের অনুপস্থিতিতে আমাদের একজন টপ অর্ডার ব্যাটসম্যানের প্রয়োজন ছিল যে কিপিংও করতে পারে, এনামুলকে তাই সুযোগ দেয়া হয়েছে।’

বাংলায় একটা প্রবাদ আছে, ‘কারো পৌঁষমাস তো কারো সর্বনাষ।’ লিটন দাস আর বিজয়ের সাথেও যেন এমনটাই ঘটে গেলো। সবকিছু ঠিক থাকলে লিটন দাসকেই নেতৃত্ব দিতে হতো দলের ইনিংস উদ্বোধনে। তবে হঠাৎ জ্বরে আক্রান্ত হয়ে এশিয়া কাপ থেকেই ছিটকে গেলেন তিনি।

বিপরীতে এনামুল হক বিজয় বিসিবি’র পছন্দের তালিকায় শেষদিকেই ছিলেন। এমনকি সর্বশেষ ইমার্জিং এশিয়া কাপ কিংবা বিশ্বকাপের বিকল্প দলেও ঠাঁই হয়নি তার। ঠাঁই হয়নি ৩২ সদস্যের প্রাথমিক দলেও। তবে লিটনের অনুপস্থিতিতে তার উপরেই ভরসা খুঁজছেন নির্বাচকরা।

তাকে দলে নেয়ার ব্যাপারে প্রধান নির্বাচক বলেন, ‘এনামুল ঘরোয়ায় রান করেছে এবং বাংলাদেশ টাইগার্স প্রোগ্রামে আমরা তাকে পর্যবেক্ষণে রেখেছিলাম।’

উল্লেখ্য, ঢাকা প্রিমিয়ার লিগের গত আসরে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন বিজয়। ৮৩৪ রান এসেছিল তিন সেঞ্চুরি আর তিনটি হাফ সেঞ্চুরিতে। যেখানে স্ট্রাইক রেট ছিল ৯৭.৩১। তবুও যেন একটু আড়ালেই ছিলেন বিজয়। তবে হঠাৎ করেই ফের কপাল খুলে গেল তার। সরাসরি যোগ দিচ্ছেন এশিয়া কাপে।

এশিয়া কাপের জন্য বাংলাদেশের বর্তমান স্কোয়াড:
সাকিব আল হাসান (অধিনায়ক), এনামুল হক বিজয়, তানজিদ হাসান তামিম, নাজমুল হোসেন শান্ত, তাওহীদ হৃদয়, মুশফিকুর রহিম, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, শেখ মেহেদি, হাসান মাহমুদ, শামিম হোসেন, আফিফ হোসেন, শরিফুল ইসলাম, তানজিম সাকিব, মোহম্মদ নাইম শেখ এবং নাসুম আহমেদ।