২৭শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ / ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ / ১৯শে জিলকদ, ১৪৪৫ হিজরি / সন্ধ্যা ৬:৩৫

শবে কদরে আল-আকসায় লাখো মুসল্লির ঢল

পবিত্র শবে কদরে (রমজানের ২৭তম রাত) প্রায় দুই লাখ মুসল্লি জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গণে নামাজ আদায় করেছেন। শুক্রবার (৫ এপ্রিল) রাতে মসজিদ প্রাঙ্গণে পবিত্র লাইলাতুল কদরের নফল নামাজ পড়তে ঢল নামে মুসল্লিদের। 

শুক্রবারই ছিল এ বছরের রমজান মাসের শেষ শুক্রবার, অর্থাৎ জুমাতুল বিদা। এদিন ইশা ও তারাবির নামাজে অংশ নেন দুই লাখ মুসল্লি। তারা সারারাত নফল নামাজ আদায়, কোরাআন তেলাওয়াতসহ অন্যান্য ইবাদত বন্দেগি করেন।

তবে মুসলমানদের তৃতীয় পবিত্রতম মসজিদটির গেটে এবং জেরুজালেম শহরজুড়ে কঠোর বিধিনিষেধ এবং ইসরায়েলি সেনা মোতায়েন ছিল। এর আগে ইসরায়েলি দখলদার বাহিনী পবিত্র এই মসজিদে প্রবেশের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে এবং পশ্চিম তীরের মুসল্লিদের জেরুজালেমে প্রবেশ করতে দিতে অস্বীকার করে। এ ছাড়া পুরাতন জেরুজালেম শহর ও আল-আকসা মসজিদের প্রবেশপথে যুবকদের পরিচয় যাচাই করা এবং তাদের অনেককে প্রবেশে বাধা দেওয়া হয়েছে।

ইসরায়েলি বাহিনী জেরুজালেমে প্রবেশের জন্য প্রয়োজনীয় অনুমতি না থাকায় কালান্দিয়া ও বেথলেহেম চেকপয়েন্টে বহু প্রবীণ মুসল্লিকে ফিরিয়ে দিয়েছে।

আগেই পুরাতন জেরুজালেম শহর এবং আশপাশের এলাকায় দখলদার ইসরায়েলি পুলিশের উপস্থিতি বাড়ানো হয়। ইসরায়েলি কর্তৃপক্ষ ভারী অস্ত্রধারী প্রায় ৩ হাজার ৬০০ পুলিশ সদস্য মোতায়েন করেছে এবং পুরাতন শহরের চারপাশের অনেক রাস্তা বন্ধ করে দিয়েছে।

সূত্র: বার্তা সংস্থা ওয়াফা