১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ / ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি / রাত ৯:৪২

শোকাতুর রঙের অবয়বেই আজ অমর একুশে বইমেলার শেষ দিন

বইমেলার দিনলিপি


বইমেলা নিয়মানুসারে ২৯ ফেব্রুয়ারি শেষ। কিন্তু শুভসংবাদ হয়ে শুক্রবার ও শনিবার ২ দিন বাড়ানো হলো। পাঠক লেখক প্রকাশকের ভালবাসাকে আরও একটু প্রগাঢ় করতে। খুব ভাল লেগেছে বিষয়টা। তাই১৭ই ফাল্গুন ১৪৩০/১লা মার্চ ২০২৪, শুক্রবার ছিলো অমর একুশে বইমেলার ৩০তম দিন। মেলা শুরু হয় সকাল ১১:০০টায় এবং চলে রাত ৯:০০টা পর্যন্ত। শেষ দিনের আগের দিন হিসেবে অনেক বই কিন্তু ছাপার হরফে, একুশের বইয়ের মর্যাদা পেলো। নতুন বই এসেছে ২১৯টি। যদিও গত বৃহস্পতিবারের বেইলি রোডের আগুনের শোকগাঁথা বুকে চেপেই এসেছিলো সবাই সোহরাওয়ার্দী প্রাঙ্গনে। অনেক প্রকাশককেও ধন্যবাদ। অনেকেই এই অপমৃত্যুর শোককে স্মরণে রেখেছেন। নিজস্ব স্টলের সামনে মেলে ধরেছেন কালো ব্যানারের শোকবাণী। যদিও প্রিয় মানুষকে হারানোর পর কোন স্বান্তনার বাণীই তুচ্ছ। তবু নিজের মনকে পাঠক লেখক প্রকাশক সবাই একটু হলে হালকা হতে চেয়েছেন। কালো শোকাতুর রঙের অবয়বে।

এই ভালোবাসায় সৃষ্টা আর কিছু না হোক। সবার বিদেহী আত্মার প্রতি সদয় হবেন। এ কথা আমরা বলতে পারি …

আজ শনিবার। অমর একুশে বইমেলা ২০২৪-এর সমাপনী অনুষ্ঠান। ১৮ই ফাল্গুন ১৪৩০/২রা মার্চ ২০২৪ শনিবার। অমর একুশে বইমেলার সমাপনী দিন। মেলা শুরু হবে সকাল ১১:০০টায় এবং চলবে রাত ৯:০০টা পর্যন্ত। বিকেল ৫:০০টায় সমাপনী অনুষ্ঠানে শুভেচ্ছা ভাষণ প্রদান করবেন একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। প্রতিবেদন উপস্থাপন করবেন ‘অমর একুশে বইমেলা ২০২৪’-এর সদস্য-সচিব ডা. কে এম মুজাহিদুল ইসলাম। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মাননীয় প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ। সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

অনুষ্ঠানে চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার, মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার, রোকনুুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার এবং শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার প্রদান করা হবে। শেষদিন হিসেবে সবাই বইমেলায় আসবে। এটাই কর্তৃপক্ষের আশা। আমরাও চাই বইমেলার শেষ দিনটি হোক সফলতাপূর্ণ। যাঁরা এই একটা মাস বইমেলার দিনলিপির সাথেই ছিলেন। ছিলেন ভালবাসাপূর্ণ সহযোগিতায়।
সবাইকে শুভকামনা।

মারুফ আহমেদ, বিশেষ প্রতিনিধি


তথ্যসেবা: সমীর কুমার সরকার
পরিচালক, জনসংযোগ, তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ বিভাগ
বাংলা একাডেমি।

ছবিঃ এ কে আজাদ সেঁতু (অভিনয়শিল্পী‘র) সৌজন্যে।