১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ / ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি / রাত ১০:২৪

সিরিয়ায় পৌঁছেছে বাংলাদেশের ত্রাণ

বাংলাদেশের পাঠানো মানবিক ত্রাণ সহায়তা ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত সিরিয়ায় পৌঁছেছে। আজ (রোববার) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয় জানায়, সিরিয়ায় বাংলাদেশের অনাবাসি রাষ্ট্রদূত নাহিদা সোবহান ও সিরিয়ার লোকাল অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড এনভায়রনমেন্টের ডেপুটি মিনিস্টার দামেস্ক আন্তর্জাতিক বিমানবন্দরে এই ত্রাণ সহায়তা গ্রহণ করেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে বড় তাঁবু, ছোট তাঁবু, কম্বল, সোয়েটার, শুকনা খাবার ও ওষুধসহ ১১ টন ত্রাণ ও চিকিৎসাসামগ্রী পাঠানো হয়। গত শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে বাংলাদেশ বিমানবাহিনীর পণ্য পরিবহনকারী একটি উড়োজাহাজে করে এই সামগ্রী পাঠানো হয়। সহায়তা শেষে বিমানটি ১৩ই ফেব্রুয়ারি দেশের উদ্দেশে যাত্রা করবে।

সিরিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে বিতরণ ও যথাযথ সমন্বয়ের জন্য ত্রাণ সামগ্রীগুলো আন্তর্জাতিক কমিটি অব রেডক্রস (আইসিআরসি)’র কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

এর আগে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বাংলাদেশ ও দেশের জনগণের পক্ষ থেকে সিরিয়ার রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর কাছে গভীর সমবেদনা জানান।

উল্লেখ্য, গত ৬ই ফেব্রুয়ারি সিরিয়ার উত্তরাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে প্রায় সাড়ে চার হাজার মানুষ নিহত হন। পাশাপাশি অনেক মানুষ ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েন। ভূমিকম্পের ফলে সৃষ্ট খাদ্য ও পানিসংকট, বাসস্থানের সংকট ও জরুরি চিকিৎসাসেবার অভাবে সেখানে সার্বিকভাবে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে।