২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ / ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ / ১৬ই জিলকদ, ১৪৪৫ হিজরি / রাত ১০:৫৬

সেপ্টেম্বরে ভারতে আসছেন বাইডেন

ভারত সফরে আসছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বিশ্বের অন্যতম বৃহৎ আন্তর্জাতিক গোষ্ঠী গ্রুপ অব টোয়েন্টি বা জি-২০ ইভেন্টে যোগ দেওয়ার জন্য আগামী সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে দেশটিতে সফর করবেন তিনি।

দক্ষিণ এশিয়ার এই দেশটিতে সফরের সময় ইউক্রেন যুদ্ধসহ বৈশ্বিক নানা বিষয় নিয়ে অন্যান্য নেতাদের সাথে আলোচনাও করবেন তিনি। বুধবার (২৩ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স এবং ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আগামী ৭ সেপ্টেম্বর থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত জি-২০ নেতাদের শীর্ষ সম্মেলনে যোগ দিতে ভারতে যাবেন বলে মঙ্গলবার ঘোষণা করেছে হোয়াইট হাউস। এই সফরের সময় সম্মেলনে যোগ দেওয়া অন্যান্য নেতাদের সাথে ইউক্রেন সংঘাতসহ বিভিন্ন বৈশ্বিক বিষয় নিয়ে আলোচনা করবেন ডেমোক্র্যাটিক এই প্রেসিডেন্ট।

দ্য হিন্দু বলছে, জি-২০ বিশ্ব নেতাদের শীর্ষ সম্মেলন আগামী ৯ এবং ১০ সেপ্টেম্বর ভারতের রাজধানী নয়াদিল্লিতে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। শীর্ষ সম্মেলনটি ভারতে বিশ্ব নেতাদের বৃহত্তম সমাবেশের একটি হবে বলে আশা করা হচ্ছে। এর আগে ২০২২ সালের ডিসেম্বরে ইন্দোনেশিয়ার কাছ থেকে গ্রুপ অব টোয়েন্টির সভাপতিত্ব গ্রহণ করে ভারত।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জ্যঁ-পিয়েরে বলেন, ‘প্রেসিডেন্ট বাইডেন এবং জি-২০ জোটের অংশীদাররা ক্লিন এনার্জি ট্রানজিশন এবং জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই, ইউক্রেনে রুশ আগ্রাসনের অর্থনৈতিক ও সামাজিক প্রভাব প্রশমিত করাসহ বৈশ্বিক সমস্যাগুলো মোকাবিলায় বিভিন্ন যৌথ প্রচেষ্টা নিয়ে আলোচনা করবেন।’

এক বিবৃতিতে তিনি বলেন, ‘বিশ্বব্যাংক-সহ বহুপাক্ষিক উন্নয়ন ব্যাংকের সক্ষমতা বৃদ্ধি করে, বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলাসহ দারিদ্র্যের বিরুদ্ধে আরও ভালোভাবে লড়াই চালানোর মতো বিষয়গুলোও সেখানে আলোচনা করা হবে।’

উল্লেখ্য, জি-২০ হচ্ছে বিশ্বের অন্যতম বৃহৎ আন্তর্জাতিক গোষ্ঠী। বৈশ্বিক জিডিপির ৮৫ শতাংশ নিয়ন্ত্রণের পাশাপাশি বৈশ্বিক বাণিজ্যের ৭৫ শতাংশও নিয়ন্ত্রণ করে এই গোষ্ঠীর সদস্য দেশগুলো। আর বিশ্বের মোট জনসংখ্যার দুই-তৃতীয়াংশ বাস করে এই গোষ্ঠীর সদস্য দেশগুলোতে।