২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ / ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ / ১৮ই শাবান, ১৪৪৫ হিজরি / রাত ২:৩৪

সৌদি আরবে চালু হচ্ছে মদের দোকান 

মদের দোকান খোলার প্রস্তুতি নিচ্ছে মুসলিমদের জন্য পবিত্রতম দেশ সৌদি আরব।। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বুধবার (২৪ জানুয়ারি) জানা যায়, রাজধানী রিয়াদে প্রথম মদের দোকান খোলার প্রস্তুতি নিচ্ছে দেশটি।

প্রতিবেদনে জানা যায়, এই দোকান থেকে মদ কিনতে হলে প্রথমে একটি মোবাইল অ্যাপের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে। এরপর পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে একটি ক্লিয়ারেন্স কোড আসতে হবে। এছাড়া প্রত্যেক মাসে মদ কেনার যে কোটা থাকবে সেটি মানতে হবে। তবে মদ কিনতে পারবে শুধুমাত্র বিদেশি কূটনীতিকরা।

মদের দোকানটি তৈরি করা হবে রিয়াদের কূটনৈতিক পাড়ায়। ওই এলাকার বিভিন্ন দূতাবাসের অমুসলিম কর্মকর্তা ও কর্মচারীরা দোকানটি যেতে পারবেন এবং সেখান থেকে মদ কিনতে পারবেন। 

সৌদি ক্রাউন প্রিন্স  মোহাম্মদ বিন সালমানের ভিশন-২০৩০ এর একটি অংশ পর্যটন ও অন্যান্য ব্যবসা খাতকে সমৃদ্ধ করা। মনে করা হচ্ছে সে লক্ষেই এ মদের দোকানের অনুমতি দিতে যাচ্ছে সৌদি।

উল্লেখ্য, মদপানের অপরাধে সৌদি আরবে কয়েকশ বেত্রাঘাত, সৌদি থেকে বের করে দেওয়া, কারাদণ্ড দেওয়া অথবা আর্থিক জরিমানা করা হয়। ফলে অমুসলিম কূটনীতিকরা কূটনৈতিকভাবে অথবা কালোবাজার থেকে মদ কিনে থাকেন।