২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ / ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ / ২১শে জিলকদ, ১৪৪৫ হিজরি / সকাল ৭:৫২

হাইতিতে জরুরি অবস্থা ঘোষণা

ক্যারিবীয় দ্বীপ দেশ হাইতির দুটি বড় কারাগারে বন্দুকধারীদের ভয়াবহ হামলার ঘটনা ঘটেছে। কারাগারে হামলার সময় বন্দুকধারীদের সাথে পুলিশের সংঘর্ষ হয় এবং এতে অন্তত ১২ জন নিহত হয়েছে যার মধ্যে কয়েকজন পুলিশ সদস্য রয়েছে।

এদিকে হামলার ফলে কারাগার দুটি থেকে হাজার হাজার বন্দী পালিয়ে গেছে এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দেশটির সরকার তিন দিনের জন্য রাষ্ট্রীয় জরুরি অবস্থা ঘোষণা করেছে। কারাগারে হামলা পরিচালনাকারী গ্যাং লিডাররা দেশটির প্রধানমন্ত্রী অ্যারিয়েল হেনরির পদত্যাগ দাবি করছেন। বর্তমানে হেনরি কেনিয়া সফরে রয়েছেন।

সরকারের কয়েকটি বিবৃতি উল্লেখ করে কয়েকটি গণমাধ্যম জানিয়েছে, রাজধানী পোর্ট অফ প্রিন্স এবং পার্শ্ববর্তী আরেকটি শহরের প্রধান দুই কারাগারে হামলা চালানো হয় এবং এতে অন্তত চার হাজার বন্দী পালিয়ে যাওয়ার সুযোগ পেয়েছে।

প্রধানমন্ত্রীর অবর্তমানে দেশ পরিচালনার দায়িত্বে থাকা অর্থমন্ত্রী প্যাট্রিক বইসভার্ট পুলিশকে পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য সব ধরনের উপায় অবলম্বনের নির্দেশ দিয়েছেন। তিনি কারফিউ বলবৎ এবং পালিয়ে যাওয়া বন্দীদের আবার গ্রেফতারের আহ্বান জানান।

প্রধানমন্ত্রী হেনরি কেনিয়া সফরে রওয়ানা দেয়ার পর দেশটির একজন সাবেক পুলিশ কর্মকর্তা ও বর্তমান গ্যাং ফেডারেশনের নেতা সমন্বিত হামলার ঘোষণা দেন। তিনি বলেন, তারা প্রধানমন্ত্রীকে দেশে ফিরতে দেবেন না। দুই কারাগারে হামলার দায়-দায়িত্বও স্বীকার করেছেন ওই গ্যাং লিডার। পার্সটুডে