২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ / ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ / ১৬ই জিলকদ, ১৪৪৫ হিজরি / রাত ১১:০১

হার দিয়ে আইপিএল শুরু কলকাতার

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের আসরে প্রথম ম্যাচেই হারের মুখ দেখল কলকাতা নাইট রাইডার্স। তারা পাঞ্জাব কিংসের বিপক্ষে বৃষ্টি আইনে ৭ রানের ব্যবধানে হেরেছে। আগে ব্যাট করে ৫ উইকেটে ১৯১ রান তুলেছিল পাঞ্জাব। কিন্তু বৃষ্টি বাঁধায় কলকাতা ব্যাট করতে পারে কেবল ১৬ ওভার। তাদের সংগ্রহ দাঁড়ায় ৭ উইকেটে ১৪৬ রান। এরপর আর মাঠে নামতে পারেনি তারা।

বড় লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই ধাক্কা খায় কলকাতা। মাত্র ২ রান করে ফিরে যান মানদীপ সিং। অনুকূল রায় আউট হন ৪ রান করে। রহমানউল্লাহ গুরবাজ শুরু থেকে ঝড়ো ব্যাটিং করলেও ইনিংস বড় করতে পারেননি। তিনি ফেরেন ১৬ বলে ২২ রান করে। এরপর রিঙ্কু সিং ৪ রান করে ফিরলে বিপদে পড়ে কলকাতা। এই সময় দলটির হাল ধরেন ভেঙ্কাটেস আইয়ার ও আন্দ্রে রাসেল। এই দুজনে ষষ্ঠ উইকেটে যোগ করেন ৫০ রান। রাসেল ১৯ বলে ৩৫ করে ফিরে যাওয়ার পর টিকতে পারেননি আয়ারও।

তিনি আউট হন ২৮ বলে ৩৪ রান করে। সেট দুই ব্যাটার ফেরার পর রান বাড়ানোর দায়িত্ব পড়ে শার্দুল ঠাকুর ও সুনীল নারিনের কাঁধে। যদিও তাদের সংগ্রহ যখন ৭ উইকেটে ১৪৬ রান তখনই হানা দেয় বৃষ্টি। সে সময় শার্দুল ৮ ও নারিন ৭ রান করে অপরাজিত থাকেন।

এই ম্যাচে আগে ব্যাট করতে নেমে ভালো শুরু পায়নি পাঞ্জাব। ওপেনার প্রাভসিমরাং সিং আউট হয়েছেন মাত্র ২ রান করে। যদিও দ্বিতীয় উইকেটে ভানুকা রাজাপাকশেকে নিয়ে ৮৬ রান যোগ করে পাঞ্জাবের বিপর্যয় সামাল দেন শিখর ধাওয়ান। পাঞ্জাব অধিনায়ক দেখে শুনে খেললেও অন্যপ্রান্তে ঝড় তুলেছিলেন ভানুকা। তিনি ঝড়ের বেগে ৩২ বলে ৫০ রান করে আউট হন। ধাওয়ান ফিরেছেন ২৯ বলে ৪০ রান করে। এরপর জিতেশ শর্মার ১১ বলে ২১ ও সিকান্দার রাজার ১৩ বলে ১৬ রান করে পাঞ্জাবের রানের চাকা সচল রেখেছেন।

শেষদিকে স্যাম কারানের ১৭ বলে ২৬ ও শাহরুখ খানের ৭ বলে ১১ রানে ভর করে ১৯১ রানের বিশাল পুঁজি পায় পাঞ্জাব। কলকাতার হয়ে ২টি উইকেট নেন টিম সাউদি। একটি করে উইকেট পেয়েছেন উমেশ যাদব সুনীল নারিন ও বরুণ চক্রবর্তী।