১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ / ৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / ৪ঠা শাওয়াল, ১৪৪৫ হিজরি / দুপুর ১২:০১

হুমায়ূন আহমেদের জন্মদিন আজ

বাংলা সাহিত্যের কলম জাদুকর হুমায়ূন আহমেদের ৭৬তম জন্মদিন আজ। ১৯৪৮ সালের আজকের দিনে নেত্রকোণার কেন্দুয়া উপজেলার কুতুবপুরে জন্মগ্রহণ করেন এ কিংবদন্তী। হিমু আর মিসির আলীর চরিত্র রূপায়ণে শুধু লেখক হিসেবেই আকাশচুম্বী জনপ্রিয়তাই পাননি তিনি, এ দেশে অসংখ্য হিমু ও মিসির আলীও সৃষ্টি করেছেন তিনি। কাল্পনিক চরিত্র রূপায়ণে বাস্তবের লাখো হিমু ও মিসির আলী তাঁর ভক্ত। 

দিনটি উপলক্ষ্যে প্রতি বছরের মতো এবারও নানা কর্মসূচির আয়োজন করেছে হুমায়ূন আহমেদের জন্মগ্রাম কুতুবপুরে তার প্রতিষ্ঠিত শিক্ষাপ্রতিষ্ঠান শহিদ স্মৃতি বিদ্যাপীঠ। কর্মসূচির মধ্যে রয়েছে- হুমায়ূন আহমেদের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আনন্দ শোভাযাত্রা, আলোচনা সভা ও শিক্ষার্থীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান।

তাঁর ডাক নাম কাজল। ১৯৭২ সালে প্রকাশিত হয় হুমায়ূন আহমেদ রচিত প্রথম উপন্যাস ‘নন্দিত নরকে’। সত্তর দশকের সময় থেকে শুরু করে মৃত্যু অবধি তিনি ছিলেন বাংলা সাহিত্যের অপ্রতিদ্বন্দ্বী কারিগর।

হুমায়ূন আহমেদ তার দীর্ঘ চার দশকের সাহিত্যজীবনে উপহার দিয়েছেন সাড়া জাগানো সব উপন্যাস। নির্মাতা হিসেবেও উপহার দিয়েছেন জনপ্রিয় নাটক এবং চলচ্চিত্র। বহু পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি। তার মধ্যে একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, হুমায়ূন কাদির স্মৃতি পুরস্কার, লেখক শিবির পুরস্কার, মাইকেল মধুসূদন দত্ত পুরস্কার, জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও বাচসাস পুরস্কার উল্লেখযোগ্য। 

ক্ষণজন্মা এ কথাশিল্পী ২০১২ সালের ১৯শে জুলাই ঘুমের শহরে পাড়ি জমান।