১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ / ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি / রাত ৩:২৩

১৪ দলের শরিকরা জিতল দুই আসনে

আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটকে ছেড়ে দেয়া ছয় আসনের মধ্যে চারটিতে হেরেছেন শরিক দলের প্রার্থীরা। নৌকা প্রতীকে কেবল রাশেদ খান মেনন আর রেজাউল করিম তানসেন জয়ী হয়েছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইনুর নেতৃত্বাধীন জাসদকেই সবচেয়ে বেশি আসন ছাড় দিয়েছিল আওয়ামী লীগ। কুষ্টিয়া-২ আসনে হাসানুল হক ইনু, লক্ষ্মীপুর-৪ আসনে মোশারফ হোসেন এবং বগুড়া-৪ আসন থেকে রেজাউল করিম তানসেন ছিলেন প্রার্থী। এর মধ্যে কেবল তানসেনই বগুড়া-৪ আসনে জিততে পেরেছেন। বাকি দুজনই স্বতন্ত্র প্রার্থীর কাছে হেরে গেছেন।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টিকে দুটি আসন ছেড়েছিল আওয়ামী লীগ। দলটির সভাপতি রাশেদ খান মেনন বরিশাল-২ ও সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা রাজশাহী-২ আসনে জোটের প্রার্থী হয়েছিলেন নৌকা প্রতীকে। এর মধ্যে মেনন জিতে আসতে পারলেও বাদশা হেরে গেছেন স্বতন্ত্র প্রার্থীর কাছে।

এদিকে পিরোজপুর-২ আসন থেকে ছয় ছয়বারের নির্বাচিত সংসদ সদস্য জাতীয় পার্টির (জেপি) আনোয়ার হোসেন মঞ্জু। এবারও তাকে আসনটি ছেড়ে দিয়েছিল আওয়ামী লীগ। তবে আনোয়ার হোসেন মঞ্জু সেখানে হেরে গেছেন স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগের মহিউদ্দিন মহারাজারের কাছে। মহারাজ একসময় আনোয়ার হোসেন মঞ্জুর একান্ত ব্যক্তিগত সহকারী ছিলেন। 

২০০৮ সাল থেকেই ১৪ দল ও আওয়ামী লীগ জোটবদ্ধ হয়ে নির্বাচন করে আসছে। সবশেষ একাদশ সংসদ নির্বাচনে শরিকদের ১৬টি আসন ছেড়ে দিয়েছিল আওয়ামী লীগ। সেবার জাসদ জেতে দুটি আসনে, ওয়ার্কার্স পার্টি ৩টি, বিকল্পধারা ২টি এবং তরীকত ফেডারেশন ১টি আসনে জিতেছিল।