১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ / ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি / রাত ৪:২৩

৫২ বছর পর সিংহাসন ছাড়ছেন ডেনমার্কের রানি

নতুন বছরে অবাক করা খবর নিয়ে টেলিভিশনে হাজির হয়েছিলেন ডেনমার্কের রানি দ্বিতীয় মার্গ্রেথে। টেলিভিশনে নতুন বছর শুরুর ভাষণ দিতে গিয়ে রাজ্যাভিষেকের ৫২ বছর পর সিংহাসন ছাড়ার ঘোষণা দেন তিনি। খবর বিবিসি 

টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত ওই ভাষণে ৮৩ বছর বয়সী রানি বলেন, আমি চিন্তা করেছি, পরের প্রজন্মের কাছে দায়িত্ব ছেড়ে দেয়ার সময় নিয়ে। সিদ্ধান্ত নিয়েছি আমার সিংহাসন ছাড়ার এখনই সময়। ২০২৪ সালের ১৪ জানুয়ারি আমার বাবার উত্তরসূরি হওয়ার ৫২ বছর পর আমি ডেনমার্কের রানির পদ থেকে পদত্যাগ করব। ছেলে যুবরাজ ফ্রেডেরিক আমার আসনে স্থলাভিষিক্ত হবে।

তিনি বলেন, গত বছরের ফেব্রুয়ারি তার পিঠে একটি সফল অপারেশন হয়। এরপরই তিনি ভবিষ্যতের বিষয়ে চিন্তি হয়ে পড়েছেন। এজন্য পরবর্তী প্রজন্মের কাছে দায়িত্ব ছেড়ে দেওয়ার চিন্তা করছেন। 

তিনি বলেন, আগামী ১৪ জানুয়ারি- আমি আমার প্রিয় বাবার স্থলাভিষিক্ত হওয়ার ৫২ বছর পর, আমি ডেনমার্কের রানি হিসাবে পদত্যাগ করব। আমি আমার ছেলে ক্রাউন প্রিন্স ফ্রেডরিকের কাছে সিংহাসন ছেড়ে দিচ্ছি।

সিংহাসন ছাড়ার ঘোষণার পর ডেনমার্কের প্রধানমন্ত্রী মিতে ফ্রেডিরিকসেন এক বিবৃতি রানিকে তার শাসন আমলের জন্য ধন্যবাদ জানান। ডেনমার্কের শাসনব্যবস্থা সংসদীয় পদ্ধতির। সরকারপ্রধান হিসেবে নির্বাচিত প্রধানমন্ত্রীর হাতে আনুষ্ঠানিক ক্ষমতা। 

রানি দ্বিতীয় মার্গ্রেথের সিংহাসনে রাজ্যাভিষেক হয়েছিল ১৯৭২ সালে। প্রয়াত ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের পর তিনি ইউরোপে সিংহাসনে সবচেয়ে বেশি সময় থাকা রাষ্ট্রপ্রধান।