২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ / ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ / ২১শে জিলকদ, ১৪৪৫ হিজরি / সকাল ৯:৩২

৮ এপ্রিলের দিন হবে রাতের মত

আগামী ৮ এপ্রিল বিরল পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সাক্ষী হবে আমেরিকাসহ তিন দেশ। এই সূর্যগ্রহণের কারণে সেদিন মেক্সিকো, আমেরিকা ও কানাডায় সূর্যকে পুরোপুরি ঢেকে ফেলবে চাঁদ। ফলে দিন হবে রাতের মত। 

সম্প্রতি এ তথ্য জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন– নাসা। সংস্থাটি জানায়, আগামী ৮ এপ্রিল স্থানীয় সময় সকাল ১১টা ৭ মিনিটে মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপকূলে প্রথম সূর্যগ্রহণ দেখা যাবে।

নাসার বিজ্ঞানীরা এই সূর্যগ্রহণকে বিশেষ বলে বর্ণনা করেছেন। কেননা, ৫৪ বছর পর এমন সূর্যগ্রহণ ঘটছে। এর আগে ১৯৭০ সালে এমন সূর্যগ্রহণ হয়েছিল। ২০৭৮ সালে হতে পারে আবারও।  

পূর্ণগ্রাস সূর্যগ্রহণে চাঁদ, সূর্য ও পৃথিবী একই রেখায় থাকে। তখন সূর্য পুরোপুরি ঘূর্ণায়মান চাঁদের পেছনে ঢাকা পড়ে যায়। এ কারণে দিনের বেলাতেই রাতের মতো অন্ধকার নেমে আসে।  

সূর্যগ্রহণটি যে অঞ্চলব্যাপী দৃশ্যমান থাকবে সেখানে প্রায় ৪ কোটি মানুষের বাস, যারা এটি উপভোগ করতে পারবেন। ব্রহ্মাণ্ডের এই প্রাকৃতিক ঘটনায় চাঁদ যখন পৃথিবী ও সূর্যের মাঝে চলে আসবে, সেসময় চাঁদের গতিবেগ থাকবে ঘণ্টায় ২৪০০ কিলোমিটার। তখন উত্তর আমেরিকায় এই বিরল সূর্যগ্রহণ দেখা যাবে। এই সূর্যগ্রহণ খুবই বিশেষ এবং অনন্য হিসেবে বিবেচিত হচ্ছে।