১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ / ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ / ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি / দুপুর ১:৪১

ইতিহাস গড়ে সেমিফাইনালে মরক্কো

অঘটনের কাতারে নতুন এক ইতিহাসের জন্ম দিয়ে বিশ্বকাপের শেষ চারে উঠল মরক্কো। কোয়ার্টার ফাইনালের ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালকে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপের সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করল আটলান্টিক মহাসাগর ও ভূমধ্যসাগরের কোলঘেঁষা উত্তর আফ্রিকার দেশটি। প্রথমার্ধের ৪২ তম মিনিটে সেভিয়া স্ট্রাইকার ইউসেফ এন-নেসিরির একমাত্র গোলেই ভর করে কাতারে তৃতীয় দল হিসেবে শেষ চার নিশ্চিত করল এবারের বিশ্বকাপের ‘ডার্ক হর্স’ খ্যাত মরক্কো।

কাতারের আল থুমামা স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হয় এই দুই দলের লড়াই। শেষ ষোলোতে সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচের মতো আজকের ম্যাচেও পর্তুগিজদের শুরুর একাদশে ছিলেন না দলের মূল তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো।

তবে ম্যাচের শুরু থেকেই দুই দলের আক্রমণভাগের ফুটবলারদের দাপটে কোণঠাসা হয়ে পড়ে প্রতিপক্ষের রক্ষনভাগ। পঞ্চম মিনিটে ব্রুনো ফার্নান্দেসের ক্রস থেকে মাথা ছুঁইয়ে গোল প্রায় পেয়েই যান ফেলিক্স। তবে বাঁ দিকে ঝাঁপিয়ে পড়ে সেই যাত্রায় দলকে রক্ষা করেন মরক্কো গোলরক্ষক বুনো।

অন্যদিকে পাল্টা আক্রমণে ভালোই জবাব দিচ্ছিল আফ্রিকার দলটি। ফলও পেয়ে যায় এ্যাটলাস লায়ন্সরা। ৪২তম মিনিটে বাঁ প্রান্ত থেকে আতিয়াতের ক্রস লাফিয়ে মাথা ছোঁয়ান এন-নেসেরি। আর এতেই কাঙ্ক্ষিত গোলের দেখা পেয়ে যায় দলটি। এরপর আর কেউ গোল করতে না পারায় পর্তুগাল শিবিরকে স্তব্ধ করে বিরতিতে যায় মরক্কো।