২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ / ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি / রাত ৯:৩৫

চলতি বছরেই ট্রেন যাবে কক্সবাজার

 চলতি বছরেই ট্রেন যাবে কক্সবাজারে। চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত ১০২ কিলোমিটার রেলপথের মধ্যে ৬০ কিলোমিটার রেললাইন নির্মাণ কাজ ইতোমধ্যেই শেষ হয়েছে। প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, করোনা অতিমারি ও ভূমি অধিগ্রহণ জটিলতায় কাজের গতি কমেছিলো। তবে এখন পূর্ণ গতিতে চলছে কাজ। 

ট্রেনে চড়ে পর্যটন নগরীতে যাবার স্বপ্ন বাস্তবের কাছে আসতে শুরু করেছে। চট্টগ্রামের দোহাজারি থেকে কক্সবাজার ও কক্সবাজার থেকে মিয়ানমার সীমান্তবর্তী বান্দরবানের ঘুমধুম পর্যন্ত যাবে ট্রেন। তবে বাংলাদেশ-মিয়ানমার সম্পর্কের টানাপোড়েনের কারণে আপাতত চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত রেলপথ নির্মাণ কাজ চলছে।

সরকারের অগ্রাধিকার ভিত্তিক এই প্রকল্পের দোহাজারি থেকে কক্সবাজার পর্যন্ত বেশিরভাগ অংশই এখন দৃশ্যমান। এ অংশের ১০২ কিলোমিটারের মধ্যে ৬০ কিলোমিটার সিঙেল লাইন ডুয়েল গেজ রেল লাইন বসে গেছে। ৯টি স্টেশনের অধিকাংশরই কাজ প্রায় শেষ।

দোহাজরি-কক্সবাজার এবং কক্সবাজার-ঘুমধুম প্রকল্পের প্রকল্প পরিচালক মফিজুর রহমান বলেন গেল ডিসেম্বরে ট্রেন চালুর কথা থাকলেও করোনা অতিমারি, ভূমি অধিগ্রহণ জটিলতা ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে মালামাল আনতে সমস্যার কারণে তা পিছিয়েছে।

অভিযোগ নিউজ বিডি ২৪ | OVIJOG NEWS BD 24

এক যুগ আগে শুরু হওয়া এই প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ১৮ হাজার ৩৪ কোটি টাকা। আগামী জুনের মধ্যেই কক্সবাজার পর্যন্ত রেললাইন নির্মাণ কাজ শেষ হওয়ার আশা করছেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন

কক্সবাজার লাইনে ট্রেন চালানোর আগে কালুরঘাট সেতু পরীক্ষা নিরীক্ষা করা হবে। এজন্য পরামর্শক নিয়োগ দেয়া হয়েছে বলেও জানান মন্ত্রী। এডিবির অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়ন করছে চীনা ও বাংলাদেশের দুটি করে চারটি প্রতিষ্ঠান।