১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ / ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ / ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি / সন্ধ্যা ৭:৪৬

জয়াবিক্রমাকে ফিরিয়ে সাকিবের পাঁচ

লম্বা সময় পর টেস্টে পাঁচ উইকেটের স্বাদ পেলেন সাকিব আল হাসান। মিরপুর টেস্টে প্রাভিন জয়াবিক্রমাকে ফিরিয়ে এই কীর্তি গড়েন বাঁহাতি এই স্পিনার।

সাকিবের ঝুলিয়ে দেওয়া বল ডিফেন্স করেন জয়াবিক্রমা। কিন্তু টার্নের সঙ্গে বাড়তি বাউন্স করা বলটি ব্যাটে খেলতে পারেননি তিনি। গ্লাভসে হালকা ছুঁয়ে বল জমা পড়ে কিপার লিটন দাসের গ্লাভসে।

আম্পায়ার সঙ্গে সঙ্গেই আবেদনে সাড়া দেন। রিভিউ নেননি ব্যাটসম্যানও। পাঁচ উইকেটের উল্লাসে মাতেন সাকিব।

প্রায় ৪ বছর পর পাঁচ উইকেট নিলেন সাকিব। ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে সবশেষ তার হাতে ধরা দিয়েছিল এই অর্জন।

রানের খাতাই খুলতে পারেননি ৩ বল খেলা জয়াবিক্রমা। শ্রীলঙ্কার রান ৯ উইকেটে ৫০২। অ্যাঞ্জেলো ম্যাথিউসের সঙ্গে শেষ ব্যাটসম্যান আসিথা ফার্নান্দো।

রমেশকে ফেরালেন ইবাদত
মিডল-স্টাম্প লাইনে পড়ে হালকা ভেতরে ঢোকা বলের লাইন মিস করেন রমেশ। বল প্যাডে আঘাত করলে জোরালো আবেদন করেন বাংলাদেশের ফিল্ডাররা। আঙুল তুলে দেন আম্পায়ার। এলবিডব্লিউ করে ফেরত পাঠালেন রমেশকে।

রিভিউ নিয়েও বাঁচেননি রমেশ। ফেরেন ১১ বলে ১০ রান করে। ইবাদত ধরেন নিজের চতুর্থ শিকার।

শ্রীলঙ্কার রান ৮ উইকেটে ৫০১। উইকেটে ম্যাথিউসের সঙ্গে নতুন ব্যাটসম্যান প্রাভিন জয়াবিক্রমা।

ডিকভেলাকে ফেরালেন সাকিবসাকিব আল হাসানকে উইকেট ছেড়ে বেরিয়ে এসে খেলেন নিরোশান ডিকভেলা। ব্যাটসম্যানের মুভমেন্ট বুঝতে পেরে বল অফ স্টাম্পের অনেক বাইরে করেন অভিজ্ঞ বাঁহাতি স্পিনার।

ঠিকমতো ব্যাটে লাগাতে পারেননি ডিকভেলা। অনেকটা স্লো বল লিটন গ্লাভসে জমিয়ে ভেঙে দেন স্টাম্প। আবেদন করেন স্টাম্পিংয়ের।

নিশ্চিত হতে তৃতীয় আম্পায়ারের কাছে পাঠান মাঠের আম্পায়ার। রিপ্লেতে দেখা যায়, বল ব্যাট স্পর্শ করে জমা পড়েছে লিটন দাসের গ্লাভসে। স্টাম্পড নয়, কট বিহাইন্ড আউট হন ডিকভেলা।

এক চারে ৯ বলে ৯ রান করে ফেরেন তিনি। সাকিব ধরেন তার চতুর্থ শিকার।

জুটি ভাঙলেন ইবাদত
চান্দিমালকে ফিরিয়ে জুটি ভাঙলেন ইবাদত। কাভারে তামিম ইকবালের দারুণ ক‍্যাচে বিদায় নিলেন এই অভিজ্ঞ মিডল অর্ডার ব‍্যাটসম‍্যান। ইবাদত হোসেনের তৃতীয় উইকেটে ভাঙল ৪১৫ বল স্থায়ী ১৯৯ রানের জুটি।

আগের ডেলিভারির তুলনায় ইবাদতের একটু কম গতির ডেলিভারির নিচে যেতে পারেননি চান্দিমাল। যতটা তুলতে চেয়েছিলেন পারেননি, ঝাঁপিয়ে মুঠোয় জমান তামিম।

১৫৭ ওভারে শ্রীলঙ্কার রান ৬ উইকেটে ৪৬৫। লিড ঠিক ১০০। ক্রিজে অ‍্যাঞ্জেলো ম‍্যাথিউসের সঙ্গী নিরোশান ডিকভেলা। তৃতীয় নতুন বল নেওয়ার খুব কাছেই দাঁড়িয়ে বাংলাদেশ।

ম্যাথিউস-চান্দিমালের সেঞ্চুরিতে চাপে বাংলাদেশ

৪ বছর পর চান্দিমালের সেঞ্চুরি উষ্ণ ছোঁয়া পেলেন অভিজ্ঞ ব্যাটসম্যান দিনেশ চান্দিমাল। ইবাদত হোসেনকে টানা দুই চারের এক বল পর কাভারে আলতো করে ঠেলে সিঙ্গেল নিয়ে ১৮১ বলে ক্যারিয়ারের দ্বাদশ সেঞ্চুরি স্পর্শ করেন চান্দিমাল। সেঞ্চুরির পথে ৯ চারের সঙ্গে মেরেছেন একটি ছক্কা। ১২ সেঞ্চুরির ৫টিই তিনি করলেন বাংলাদেশের বিপক্ষে ১০ টেস্টে। তার সবশেষ সেঞ্চুরি ছিল ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ৩২ ইনিংস পর এবার পেলেন তিনি ভুলতে বসা সেই স্বাদ।

চট্টগ্রামের পর মিরপুরেও ম্যাথিউসের সেঞ্চুরি
বাংলাদেশের বিপক্ষে এই সিরিজের আগে একটি সেঞ্চুরিও ছিল না অ্যাঞ্জেলো ম্যাথিউসের। চলতি সফরে সেই অপূর্ণতা তো ঘোচালেনই, অভিজ্ঞ ব্যাটসম্যান সেঞ্চুরি করলেন টানা দুই ম্যাচেই।
মিরপুর টেস্টের চতুর্থ দিন ২৭৪ বলে কাঙ্ক্ষিত তিন অঙ্কে পা রাখেন ম্যাথিউস। টেস্ট ক্যারিয়ারে অভিজ্ঞ এই ব্যাটসম্যানের এটি ত্রয়োদশ সেঞ্চুরি। শতরানে চার ৭টি, ছক্কা ২টি।
চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১৯৯ রানের ইনিংস খেলেছিলেন তিনি।

লিড নিল শ্রীলঙ্কা

২৪৬ বলে অ্যাঞ্জেলো ম্যাথিউসের সঙ্গে চান্দিমালের জুটির শতরানের জুটি আর বাংলাদেশকে ছাড়িয়ে শ্রীলঙ্কার লিড দুটি হলে এক সঙ্গে।
তাইজুল ইসলামের বল ফাইন লেগে খেলে দুই রান নিলেন দিনেশ চান্দিমাল। আর এতেই বাংলাদেশকে ছাড়িয়ে গেল শ্রীলঙ্কা। বিরতিতে যাওয়ার আগে ৪ রানের লিড নিয়েছে সফরকারীরা।
সেঞ্চুরির দুয়ারে থাকা ম্যাথিউস খেলছেন ৯৩ রানে। চান্দিমালের রান ৬০। শ্রীলঙ্কার সংগ্রহ ৫ উইকেটে ৩৬৮।

ম্যাথিউস-চান্দিমালের ব‍্যাটে লিডের কাছে শ্রীলঙ্কা

যে লক্ষ্য নিয়ে দিন শুরু করেছিল বাংলাদেশ, প্রথম ঘণ্টায় পূরণ হয়নি। প্রথম ঘণ্টায় শ্রীলঙ্কার একটি উইকেটও নিতে পারেনি তারা। স্বাগতিকদের হতাশ করে দ্রুত রান তুলে নিজেদের লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছেন ক্রিজে থাকা অভিজ্ঞ দুই ব্যাটসম্যান ম্যাথিউস-চান্দিমাল।

চতুর্থ দিনের প্রথম ঘণ্টায় খেলা হয়েছে ১৮ ওভার। এই সময় কোনো উইকেট না হারিয়ে ৫৬ রান তুলেছে সফরকারীরা।

উইকেটহীন থেকে পানি-পানের বিরতিতে যায় বাংলাদেশ। এরপর প্রথম ওভারেই আক্রমণে আসেন মুমিনুল। চতুর্থ বলটি অফ স্টাম্পের বাইরে করেন তিনি। চান্দিমাল টার্ন করে বেরিয়ে যাওয়া বল ব্যাটের খুব কাছ ঘেঁষে জমা পড়ে কিপারের গ্লাভসে।

জোরালো আবেদনে আঙুল তুলে দেন আম্পায়ার। রিভিউ নিতে দেরি করেননি চান্দিমাল। রিপ্লেতে দেখা যায়, ব্যাটে স্পর্শ করেনি বল। বেঁচে যান ৪৩ রানে থাকা লঙ্কান ব্যাটসম্যান।

আত্মবিশ্বাসের সঙ্গে ব্যাটিং করে যাচ্ছেন দিনেশ চান্দিমাল ও অ্যাঞ্জেলো ম্যাথিউস। সেঞ্চুরিতে চোখ রেখে ৫ চার ও ২ ছক্কায় ৮৮ রানে খেলছেন ম্যাথিউস। এক ছক্কা ও চারটি চারে ৫০। ২২৩ বলে পার্টনারশিপ ৮৬ রান।


দ্রুত উইকেটের আশায় বাংলাদেশ

মিরপুরে সিরিজ নির্ধারণী টেস্টের চতুর্থ দিনের চ্যালেঞ্জে শ্রীলঙ্কার মুখোমুখি বাংলাদেশ। তৃতীয় দিন বৃষ্টি বিঘ্নিত হলেও ফিফটি করে অপরাজিত আছেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। তার সঙ্গী অভিজ্ঞ দিনেশ চান্দিমাল। চতুর্থ দিনে তাদের লক্ষ্য দ্রুত রান তোলা। অন্যদিকে স্বাগতিকদের লক্ষ্য দ্রুত উইকেট নেয়া।

শ্রীলঙ্কার হাতে এখনও ৫ উইকেট। লিড নেয়ার পথে ভালো অবস্থানেই আছে শ্রীলঙ্কা। চতুর্থ দিন দ্রুত রান তোলায় চোখ রাখছে সফরকারীরা।

চারটি চার ও এক ছক্কায় ১৫৩ বল খেলা ম্যাথিউস অপরাজিত আছেন ৫৮ রান নিয়ে। তার সঙ্গে খেলছেন চান্দিমাল। ২৯ বলে এক চারে তার রান ১০। শেষ খবর পর্যন্ত সফরকারীদের সংগ্রহ ৫ উইকেটে ২৯৬ রান।

তৃতীয় দিনে বৃষ্টি বাগড়ায় খেলা হয়েছে ৫১ ওভার। ভেস্তে যায় দ্বিতীয় সেশন। তিন উইকেট হারিয়ে এদিন ১৩৯ রান করেছে শ্রীলঙ্কা। দিনশেষে অতিথিদের সংগ্রহ দাঁড়ায় ৫ উইকেট ২৮২ রান। বাংলাদেশের চেয়ে ৮৩ রানে পিছিয়ে ছিল তারা। ৫৮ রানে অপরাজিত ছিলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস ও আরেক পাশে অভিজ্ঞ চান্দিমাল। আজ চুতর্থ দিনে ব্যাট করছেন এই দুইজন।