১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ / ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ / ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি / রাত ১০:৫০

দুর্গাপূজায় ভারতে যাচ্ছে ২০ লাখ কেজির বেশি ইলিশ

দুর্গাপূজা সামনে রেখে ভারতে ২ হাজার ৮০ মেট্রিকটন বা ২০ লাখ কেজির বেশি ইলিশ রফতানি করার অনুমতি দিয়েছে বাংলাদেশ।সোমবার জারি করা একটি প্রজ্ঞাপনে বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা গেছে।আগামী তিন সপ্তাহে ভারতে মোট ২ হাজার ৮০ মেট্রিকটন বা ২০ লাখ ৮০ হাজার কেজি ইলিশ মাছ রফতানি অনুমতি দেয়া হয়েছে।

অভিযোগ নিউজ বিডি ২৪ | OVIJOG NEWS BD 24

প্রজ্ঞাপনে বলা হয়েছে, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ইলিশ মাছ রফতানি বিষয়ে প্রাপ্ত আবেদনগুলো যাচাই-বাছাই করে শর্ত সাপেক্ষে কিছু প্রতিষ্ঠানকে ভারতে ইলিশ রফতানির অনুমতি দেয়া হয়েছে।

বাংলাদেশের ৫২টি প্রতিষ্ঠানের প্রত্যেকটিকে ৪০ মেট্রিকটন করে ইলিশ রফতানির অনুমতি দেয়া হয়েছে এবং এই প্রতিষ্ঠানগুলোর নামের তালিকা প্রজ্ঞাপনের মাধ্যমে জানানো হয়েছে। অনুমতি দেয়ার তারিখ থেকে শুরু করে ১০ অক্টোবর পর্যন্ত ইলিশ রফতানি করা যাবে।

অভিযোগ নিউজ বিডি ২৪ | OVIJOG NEWS BD 24

ভারতে বাংলাদেশী ইলিশের ব্যাপক চাহিদা
এর আগে সর্বশেষ ২০১৯ সালে দুর্গাপূজা উপলক্ষে ৫০০ টন বা পাঁচ লাখ কেজি ইলিশ ভারতে রফতানির অনুমতি দেয়া হয়েছিল।

স্বাদ ও গন্ধের কারণে বাংলাদেশে উৎপাদিত ইলিশের অনেক চাহিদা রয়েছে ভারতে। এর আগেও ভারতের তরফ থেকে ইলিশ রফতানিতে নিষেধাজ্ঞা তুলে নেয়ার আহ্বান জানানো হয়েছিল।

বাংলাদেশ এখন ইলিশ উৎপাদনে বিশ্বে এক নম্বর অবস্থানে রয়েছে। দেশটিতে প্রতি বছর পাঁচ লাখ মেট্রিকটনের বেশি ইলিশ উৎপাদিত হয়। দেশীয় বাজারের চাহিদা মেটাতে বাংলাদেশ থেকে বিদেশে ইলিশ রফতানি বন্ধ রাখা হয়েছে।

সূত্র : বিবিসি