২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ / ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / ২০শে শাওয়াল, ১৪৪৫ হিজরি / সকাল ১১:২৭

দেশে পাতাল রেলের ভিত্তিপ্রস্তর স্থাপন বৃহস্পতিবার

উড়াল ট্রেনের পর এবার পাতাল ট্রেনের জগতে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ। রাজধানীর কমলাপুর থেকে বিমানবন্দর পর্যন্ত সড়কের নিচ দিয়ে চলবে ট্রেন। পূর্বাচল থেকে পিতলগঞ্জ পর্যন্ত হবে উড়াল রেলপথ। আগামী বৃহস্পতিবার দেশের প্রথম এই পাতাল ট্রেনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেশে এবার মাটির নিচ দিয়ে চলবে ট্রেন। এ লক্ষ্যে কাজ শুরু করেছে ম্যাস ট্রানজিট কোম্পানী লিমিটেড। শাহ জালাল বিমানবন্দর থেকে কমলাপুর পর্যন্ত বিস্তৃত হবে পাতাল লাইন।

ঢাকাবাসীকে যানজট থেকে মুক্তি দিতে এক দশক আগে হাতে নেয়া হয় এমআরটি বা ম্যাস র‌্যাপিড ট্রানজিট প্রকল্প। এর অধীনে ছয়টি উড়াল এবং পাতাল রেলের প্রকল্প নেয় সরকার। যার একটি এমআরটি সিক্স, মেট্টো নামে যেটি পরিচিত, সেই লাইনটির একটি অংশ গেল মাসে চালু হয়েছে। এই প্রকল্পের এমআরটি ওয়ান ল্টানি হবে মাটির নিচ দিয়ে। আগামী বৃহস্পতিবার এর ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, দুই ভাগে নির্মাণ করা হবে এই লাইন। বিমানবন্দর থেকে কমলাপুর পর্যন্ত ১৯ কিলোমিটার হবে পাতাল ট্রেন। নতুন বাজার থেকে পূর্বাচলের পিতলগঞ্জ পর্যন্ত ১২ কিলোমিটার হবে উড়াল রেলপথ। এই দুটি অংশে মোট ২১টি স্টেশন থাকবে বলে জানালেন, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী।

সড়ক, পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব আরো বলেন, মাটির নিচ দিয়ে নির্মাণ কাজ হওয়ায় মানুষের ভোগান্তি বেশি হবেনা।

জাপান ও বাংলাদেশের দুটি ঠিকাদারি প্রতিষ্ঠান প্রকল্পটির নির্মাণ কাজ করবে। প্রায় ৫৩ কোটি টাকা ব্যায়ের এই প্রকল্পটির নির্মাণ কাজ ২০২৬ সালে শেষ হবে বলে আশা প্রকাশ করছেন সংশ্লিষ্টরা।